পাচার করা টাকা ফেরত আনার বিধান রেখে অর্থবিল পাস
সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

‘ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ, প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে’

দেশের অধস্তন (বিচারিক) আদালতসমূহকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে, যার ফলে বিচারপ্রার্থীদের সময় ও অর্থ সাশ্রয় হবে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপনকালে এ কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, ই-জুডিসিয়ারি প্রকল্পে ডিজিটাল ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে বিচার কার্যক্রম পরিচালনা, বিচার ব্যবস্থার জন্য প্রশাসনিক ও বিচার সংক্রান্ত কার্যক্রম অটোমেশন, ই-কোর্ট রুম স্থাপন এবং বিচারক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের আইসিটি সক্ষমতা উন্নয়নসহ বিভিন্ন কাজ সম্পন্ন হবে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে।

‘প্রতিটি আদালত এবং বিচারকার্যের সাথে সম্পৃক্ত বিভিন্ন দফতর যেমন থানা, হাসপাতাল, কারাগার এবং সম্পৃক্ত ব্যক্তি যেমন তদন্তকারী, সাক্ষী, আইনজীবী, আসামি ইত্যাদি সেন্ট্রাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবে বিধায় মামলা ব্যবস্থাপনা সহজ হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থ সাশ্রয় হবে। এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীরা শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন’—বলেন অর্থমন্ত্রী।

করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে থমকে যাওয়া অর্থনৈতিক কর্মকাণ্ডকে চাঙ্গা করতে বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা চলতি অর্থবছরের মূল বাজেটের থেকে ১২ শতাংশ বেশি।

সরকারের বিচার বিভাগ পরিচালনা ও উন্নয়ন খাতে আগামী ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।