জাতীয় বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ ১৭৩৯ কোটি টাকা

সরকারের বিচার বিভাগ পরিচালনা ও উন্নয়ন খাতে আগামী ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন।

চলতি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট এক হাজার ৬৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়।

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয় আজ বৃহস্পতিবার। এটি দেশের ৪৯তম এবং বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২০তম বাজেট।

মহামারি করোনাভাইরাসের কারণে সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ : ভবিষ্যৎ পথপরিক্রমা’। দেশের ৪৯ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

বিকেল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে থমকে যাওয়া অর্থনৈতিক কর্মকাণ্ডকে চাঙ্গা করতে বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা চলতি অর্থবছরের মূল বাজেটের থেকে ১২ শতাংশ বেশি।