জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়ো

পিপিই-কিট কেনাকাটায় দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

করোনা পরিস্থিতির মধ্যে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতি দমন সংস্থা। তার বিরুদ্ধে মহামারী মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের জন্য সুরক্ষা সামগ্রী (পিপিই) কেনাকাটায় দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

আলজাজিরা জানায়, শুক্রবার গ্রেপ্তার করে তাকে হারারের একটি থানয় সোপর্দ করা হয়েছে। শনিবার তাকে আদালতে তোলা হবে বলে ধারণা করা হচ্ছে।

জন ম্যাকামুর নামে জিম্বাবুয়ের দুর্নীতি দমন কমিশনের এক মুখপাত্র ওবাদিয়াহ মোয়োকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আমি নিশ্চিত করছি যে স্বাস্থ্য ও শিশু কল্যাণ বিষয়ক মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে এবং তাকে রোডেসভিলে থানায় রাখা হয়েছে।

তার বিরুদ্ধে কভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য সামগ্রী সংগ্রহে অনিয়মের অভিযোগ আনা হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

এদিকে জিম্বাবুয়ে সরকার এই গ্রেপ্তারের ঘটনায় এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

করোনাভাইরাস রোধে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহে ২০ লাখ ডলারের দুর্নীতির অভিযোগ আনে দেশটির প্রধান বিরোধী দল। এরপরই স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশন।

মাত্র দুই মাস আগে প্রতিষ্ঠিত হওয়া ড্রাক্স কনসাল্ট এসএজিএল নামে নতুন একটি কোম্পানিকে পিপিইসহ করোনা চিকিৎসার ওষুধ ও টেস্ট কিট সরবরাহের কাজ দেয় সরকার। এই ঘটনায় দুর্নীতির অভিযোগে হারারেতে প্রতিবাদের ঝড় উঠে।

সরকারি কেনাকাটা এই ধরনের চুক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ওই কোম্পানিকে কাজ দেয়া হয়।

এদিকে আফ্রিকার দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৪৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন, এর মধ্যে মারা গেছেন মাত্র ৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৪ জন।