প্রখ্যাত আইনজীবী ড. এম জহিরের ৭ম মৃত্যু বার্ষিকী আজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ জুলাই, ২০২০ ৭:৫৯ অপরাহ্ণ
আইনজীবী ড. এম জহির

বাংলাদেশের অন্যতম বিশিষ্ট আইনজীবী, শিক্ষক, সংবিধান বিশেষজ্ঞ ও কোম্পানি আইন বিষয়ে বিশেষভাবে দক্ষ ড. এম জহিরের ৭ম মৃত্যু বার্ষিকী আজ। ২০১৩ সালের আজকের দিনে (১১ জুলাই) ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রথিতযশা এই আইনজীবীর মৃত্যু হয়।

ড. এম জহির ১৯৩৯ সালের ২২ মে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগণায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬২ সালে ঢাকা হাইকোর্টে আইন পেশায় চর্চা শুরু করেন। লন্ডন বিশ্ববিদ্যালয় ১৯৬৪ সালে এলএলএম এবং ১৯৬৬ সালে কোম্পানি আইনের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. জহির ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রায় ২০ বছর ধরে কোম্পানি আইনের ওপর পাঠদান করেন। ১৯৭৪-৭৫ সালে তিনি অস্ট্রেলিয়ান অ্যাটর্নি জেনারেলের বিভাগে এবং অল্প সময়ের জন্য নিউ সাউথ ওয়েলস ল রিফর্ম কমিশনের জন্য কাজ করেন। প্যারিসের কোর্ট অব আরবিট্রেশন অ্যাট দি ইন্টারন্যাশনাল চেম্বার অব কর্মাসের সদস্য নির্বাচিত হন। ১৯৭৮ সালে এম জহির জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। সংবিধান ও করপোরেট আইনজীবী হিসেবে তিনি দেশে ও বিদেশে বিশেষ খ্যাতি অর্জন করেন। কোম্পানি ও সিকিউরিটি আইনেও তিনি বিশেষ পারদর্শী ছিলেন।