প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

বিচার বিভাগের অসুস্থ ব্যক্তি ও সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে ভার্চ্যুয়াল উপস্থিতিও মানা

নিম্ন আদালতের কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অসুস্থ ব্যক্তি ও সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে আসতে হবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। প্রযোজ্য ক্ষেত্রে ভার্চ্যুয়াল কোর্টেও অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

আজ রোববার (১৯ জুলাই) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাইফুর রহমান জানান, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে ঝুঁকিপূর্ণ, অসুস্থ ব্যক্তিসহ সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে উপস্থিত না হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও বিজ্ঞপ্তি জারি করেছে সর্বোচ্চ আদালতের প্রশাসন। প্রধান বিচারপতির আদেশক্রমে রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মকর্তা ও কর্মচারী এবং সন্তানসম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে এবং প্রযোজ্য ক্ষেত্রে ভার্চ্যুয়াল কোর্টে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবে।

অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।