লিখিত পরীক্ষা নিয়ে বার কাউন্সিলের নোটিশ গোলমেলে

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ জুলাই, ২০২০ ১১:৫১ অপরাহ্ণ
মোকাররামুছ সাকলান : অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট।

মোকাররামুছ সাকলান:

লিখিত পরীক্ষা নিয়ে বার কাউন্সিলের যে নোটিশ দিয়েছে তা গোলমেলে। নোটিশে ২০১৮ সালের ১৯ ডিসেম্বরের আগে যারা এমসিকিউ (MCQ) পরীক্ষায় পাশ করেছে তারা আসন্ন ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য লিখিত পরীক্ষা দিতে পারবেন না বলে আইনে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে তা সঠিক নয়।

প্রথমত, ২০১৮ সালের ১৯ ডিসেম্বর ৩৬৭ নং এস.আর.ও ‘অবিলম্বে কার্যকর হইবে’ লিখা থাকলেও তা বিধি ৬০(এ) এর কোন অংশ না।

দ্বিতীয়ত, নতুন সংশোধিত বিধি ৬০এ (৩) খুব সাধারণভাবেই বলা আছে, একবার এমসিকিউ (MCQ) পাশ করলে পরপর দুইবার লিখিত পরীক্ষা দেওয়া যাবে। এই সংশোধিত বিধিতেই যদি বলা থাকত যে এই বিধি ১৯ ডিসেম্বর, ২০১৮ সালের পর থেকে কার্যকর হবে বা তার পূর্বে কার্যকর হবে না একমাত্র তখনই বলা যেত যে ২০ ১৮ সালের ১৯ ডিসেম্বরের পূর্বে যারা একবার এমসিকিউ (MCQ) পাশ করে একবার লিখিত পরীক্ষায় পাশ করেছে তারা দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ পাবে না। এমন বলা থাকলে ১৯ ডিসেম্বর, ২০১৮ এর আগে যারা এমসিকিউ (MCQ) পাশ করেছিল কিন্তু পরবর্তিতে লিখিত পরীক্ষায় অকৃতকার্য হয়েছে তারা আবার এমসিকিউ (MCQ) দিত।

তৃতীয়ত, ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বার কাউন্সিল নতুন সংশোধিত বিধির প্রয়োগ সম্পর্কে ব্যাখ্যা দিয়ে ২০১৮ সালের ১৯ ডিসেম্বরের এস.আর.ও -এর প্রয়োগ যে ভূতাপেক্ষ (Retrospective) হবে তা বলে দিয়েছে।

আজকের যে নোটিশটি দেওয়া হয়েছে তা আইনের ভুল ব্যাখ্যার কারনে হয়েছে। আবারও বলছি ২০১৮ সালের ১৯ ডিসেম্বরের সংশোধনী সাধারণ প্রকৃতির। এর ফলে নতুন নিয়ম তৈরি হয়েছে। এর প্রয়োগ ভূতাপেক্ষ (Retrospective) না ভবিষ্যাপেক্ষ (Prospective) তা নির্ভর করবে যদি তা বিধিতেই লিখা থাকত। যেহেতু সংশোধিত বিধির মাঝে এমন কিছু লিখা নাই তাই এটা সাধারণভাবে প্রয়োগ হবে।

আর ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর সার্কুলারের মাধ্যমে ১৯ ডিসেম্বর, ২০১৮ এর পূর্বে যারা এমসিকিউ (MCQ) পাশ করেছে তাদের পরবর্তিতে এমসিকিউ (MCQ) না দিতে বলায় সংশোধিত বিধি ৬০এ(৩) এর সাধারণ প্রয়োগ (General Application) হয়ে গেছে। এখানে ২০১৮ সালের ১৯ ডিসেম্বরের আগে এমসিকিউ (MCQ) পাস এবং পরে একবার লিখিততে ফেল করাদের এবসার্ড ইনকনভেনিয়ান্স (Absurd Inconvenience) এ ফেলে দেবার সুযোগ এনরোলমেন্ট কমিটির নাই।

আরেকটি বিষয় হল ২০১৮ সালের ১৯ ডিসেম্বর এর আগে যারা এমসিকিউ (MCQ) পরীক্ষায় পাশ করেছিল এবং একবার লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছিল তাদেরকে আসন্ন লিখিত পরীক্ষায় বসতে দিলে সংশোধিত বিধি ৬০এ(৩) -এর উদ্দেশ্য ব্যহত হয়না বরং তা বিধি সম্মত হয়। এখানে সংশোধিত বিধি ভূতাপেক্ষ (Retrospective) না ভবিষ্যাপেক্ষ (Prospective) তার ব্যাখ্যা খোঁজা অহেতুক।

পরিশেষে বলতে চাই, ভুল ব্যাখ্যা সংশোধিত হোক। সঠিক ব্যাখ্যা গ্রহণ হোক। শিক্ষানবিশদের আর কোন অসুবিধাদায়ক পরিস্থিতে যেন পড়তে না হয়। এরা অনেকদিনের ভুক্তভোগী। সব পরীক্ষার্থীদের জন্য শুভকামনা রইল।

মোকাররামুছ সাকলান: অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট।