খাগড়াছড়ি জেলা আইনজীবী সমিতির সাধারণ সভা

খাগড়াছড়ি জেলা ম্যাজিস্ট্রেট কোর্ট বর্জনের ঘোষণা আইনজীবীদের

অনিয়মের অভিযোগে জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কোর্ট অনির্দিষ্টকালের জন্য বর্জনের ঘোষণা দিয়েছে খাগড়াছড়ি জেলা আইনজীবী সমিতি।

আইনজীবী সমিতির হলরুমে অনুষ্ঠিত সাধারণ সভা শেষে জেলা ম্যাজিস্ট্রেটের নিয়ন্ত্রণাধীন তিন কোর্ট বর্জনের ঘোষণা দেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আশুতোষ চাকমা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আকতার উদ্দিন মামুন।

অ্যাডভোকেট আশুতোষ চাকমা বলেন, ‘করোনাকালে সরকার গত ২ জুলাই ভার্চুয়ালে কোর্ট পরিচালনার জন্য নির্দেশনা দিলেও জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস কোর্ট পরিচালনা করেননি। উল্টো ২৭ জুলাই তথ্য প্রযুক্তি আইন নিয়ে আলোচনার জন্য সভা ডেকে গড়িমসি করা, আইনজীবী সমিতির নেতৃবৃন্দ একাধিকবার দেখা করে কোর্ট পরিচালনার জন্য অনুরোধ করলে তা না করে অসৌজন্যমূলক আচরণ করা এবং মামলায় অহেতুক গড়িমসি করার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তগুলো রেজুলেশন আকারে আইন, জনপ্রশাসনসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে পাঠানো হবে।’ এই বর্জন অনির্দিষ্টকালের জন্য জানিয়ে এতে সহযোগিতা করার জন্য তিনি সব আইনজীবীকে অনুরোধ জানান।

এ সময় সিনিয়র আইনজীবী নাসির উদ্দিন আহমেদ, মঞ্জুর মোর্শেদ ভুঁইয়া, কামাল উদ্দিন মজুমদার. ফিরোজুল আলম, আলী নুর, রতন কুমার দে, মালেক মিন্টুসহ সব আইনজীবী উপস্থিত ছিলেন।

তবে অভিযোগ অস্বীকার করেছেন জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। এই বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, তাদের কোন দাবি-দাওয়া ও কোর্ট নিয়ে পরামর্শ থাকলে তারা বলতে পারেন। তারা কোন আলাপ না করে একতরফাভাবে কোর্ট বন্ধ করার সিদ্ধান্তে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। যেটা আইনজীবী হিসেবে তাদের কাম্য হওয়ার কথা না। আর আমরা যারা বিচার প্রক্রিয়ার সাথে আছি আমাদেরও কাম্য নয়।