উচ্চ আদালত
উচ্চ আদালত

অনলাইন ক্লাসে করোনার আগের ফি আদায় কেন অবৈধ নয়: হাইকোর্ট

চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা এবং স্কলাস্টিকাসহ বেসরকারি বিদ্যালয়গুলোর অনলাইন ক্লাসের জন্য করোনা প্রাদুর্ভাবের আগের ফি আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে করোনাকালে অনলাইন ক্লাসের জন্য আদায়যোগ্য ফি’র বিষয়ে তিন মাসের মধ্যে পরিকল্পনাসূচি প্রস্তুত করে তা সরকারের কাছে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৪ আগস্ট) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা ও স্কলাস্টিকা স্কুল কর্তৃপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক, ব্যারিস্টার আসিফ বিন আনওয়ার ও ব্যারিস্টার তানভির কাদের। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম সরকার।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার তানভীর কাদেরসহ দুজন। পরে ব্যারিস্টার অনীক আর হক জানান, বেসরকারি বিদ্যালয়গুলোর প্রাক-কোভিড-১৯ সময়ে প্রযোজ্য ফি কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারি করছেন হাইকোর্ট।