সংসদীয় কমিটির বৈঠক

বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের বিচারে দ্রুত কমিশন গঠনের সুপারিশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ১৭ জন সদস্যকে নির্মমভাবে হত্যার সঙ্গে জড়িতদের বিচারের জন্য একটি জাতীয় কমিশন গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সোমবার (৩১ আগস্ট) এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে এ বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য আনিসুল হক (আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী), মোস্তাফিজুর রহমান, মো. শামসুল হক টুকু, মো. শহীদুজ্জামান সরকার, শামীম হায়দার পাটোয়ারী এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার অংশ নেন।

বৈঠকের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর একাদশ জাতীয় সংসদের সদস্য, সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস স্মরণেও এক মিনিট নীরবতা পালন করা হয়।

বৈঠকে বিগত ১০ম ও ১১তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ হয়। কমিটি এ বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা এবং তার পরিবারের ১৭ জন সদস্যকে নির্মমভাবে হত্যার সঙ্গে জড়িতদের বিচারের জন্য একটি জাতীয় কমিশন গঠনের সুপারিশ করা হয়।

বৈঠকে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির উপসচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।