১২ কোটি টাকা ফি: আইনজীবীর বিষয়ে তদন্তের নির্দেশনা চেয়ে রিট
ঊচ্চ আদালত

বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিবকে চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রশাসক নিয়োগ কেন অবৈধ নয়

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রশাসক হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল আওয়ালকে নিয়োগ দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সমিতির সম্পাদক আওলাদ হোসেনের করা এ-সংক্রান্ত একটি আবেদন শুনানি নিয়ে সোমবার (১৪ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে, চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রশাসক নিয়োগের বিষয়ে নির্বাচন কমিশনের চেয়ারম্যানের কাছে করা আপিল নিষ্পত্তি করতে বাণিজ্য মন্ত্রণালকে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি বাণিজ্যিক সংগঠন অধ্যাদেশ ১৯৬১-এর আওতায় বাণিজ্য মন্ত্রণালয় হতে লাইসেন্সপ্রাপ্ত একটি বাণিজ্য সংগঠন। অনেকদিন ধরে অনিয়মের অভিযোগে এই সমিতির নির্বাচন স্থগিত হয়ে আছে।

জানা গেছে, চলচ্চিত্র প্রদর্শক সমিতির ২০১৯-২১ মেয়াদি নির্বাচনের অনিয়মের বিরুদ্ধে মো: আতিকুর রহমান লিটন, মেসার্স আলিম সিনেমাসহ আরও ১১০ জন সদস্যের অভিযোগ ছিল। অভিযোগের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন উপসচিবকে অভিযোগের বিষয়সমূহ তদন্ত করে প্রতিবেদন প্রেরণের দায়িত্ব দেওয়া হয়; সেই তদন্ত শেষে অভিযোগের বিষয়টি সঠিক প্রমাণিত হয়। এজন্য সমিতির সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান এবং প্রশাসনিক শূন্যতা দূরীকরনার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এবং বিধিমালা ১৯৯৪ অনুযায়ি সংগঠনটিতে একজন প্রশাসক নিয়োগ করা অপরিহার্য হয়ে পড়ে।

এ প্রেক্ষিতে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আব্দুল আউয়ালকে বাংলাদেশ প্রদর্শক সমিতির প্রশাসক নিয়োগ করা হয়। প্রশাসক দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে সংগঠনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে তা মন্ত্রণালয়কে অবহিত করার কথা।