উচ্চ আদালত

ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

অক্টোবর-নভেম্বর সেশনের ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। একইসঙ্গে রিটে ইংলিশ মিডিয়াম স্কুল পরিচালনার নীতিমালা প্রণয়নের আবেদন জানানো হয়েছে।

এক শিক্ষার্থীর পক্ষে আজ রোববার (২৭ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এ রিট দায়ের করেন।

রিটে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সচিব, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষার অতিরিক্ত সচিব এবং ব্রিটিশ কাউন্সিলের এক্সাম অপারেশন্সের পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মনিরুজ্জামান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, চলতি সপ্তাহে হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে আবেদনটির শুনানি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত বুধবার ব্রিটিশ কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, এ বছরের অক্টোবর-নভেম্বর (২০২০) সেশনের ইন্টারন্যাশনাল জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল এবং এ-লেভেল পর্যায়ের পরীক্ষা নির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে । এ বিষয়ে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে বলেও জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন অক্টোবর-নভেম্বর সেশনের পরীক্ষায় যুক্তরাজ্যের পরীক্ষা বোর্ড কেবল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। পরীক্ষা ছাড়া কোনো ধরনের মূল্যায়ন হবে না। তবে, আর্ট ও ডিজাইন পরীক্ষা এর বাইরে থাকবে। এতে আরও বলা হয়, শিক্ষার্থীরা আগামী মাস থেকে পরীক্ষা দেওয়ার জন্য তাদের পছন্দের কেন্দ্রের বিষয়ে জানবে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে প্রায় ৫ হাজার ২০০ শিক্ষার্থী আছে, যারা অক্টোবর-নভেম্বরের পরীক্ষার জন্য জুলাই-আগস্টে রেজিস্ট্রেশন করেছে। সময়মতো এই পরীক্ষা দেওয়া তাদের জন্য গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ব্রিটিশ কাউন্সিলের সর্বোচ্চ অগ্রাধিকার এবং বাংলাদেশ সরকারের কোভিড-১৯ প্রোটোকলের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাধ্যতামূলক ফেস মাস্ক পরিধান, পরীক্ষার্থীদের শারীরিক দূরত্ব, পরীক্ষাকেন্দ্র নিয়মিত পরিষ্কার, স্যানিটাইজেশনসহ ব্রিটিশ কাউন্সিলের সুরক্ষা প্রোটোকলগুলো ঢাকা, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ ও খুলনার সব পরীক্ষা কেন্দ্রে মানা হবে।

এর আগে, কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী মে-জুন সেশনের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটিশ কাউন্সিল। কিছুদিন ধরে শিক্ষার্থীরা অক্টোবর-নভেম্বর সেশনের ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছিল। তবে নিউ নরমাল জীবনে ইন্টারন্যাশনাল জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল এবং এ-লেভেল পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।