মার্কিন সুপ্রিম কোর্টের নতুন বিচারকের নাম ঘোষণা করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগের জন্য আনুষ্ঠানিকভাবে অ্যামি কোনি বেরেটের নাম ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবারই মার্কিন সংবাদমাধ্যম সূত্রে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছিল।

আজ রোববার (২৭ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের আনুষ্ঠানিক ঘোষণার পর দেশটির প্রয়াত বিচারপতি ও নারী অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ রুথ বেডার জিন্সবার্গের স্থালাভিষিক্ত হতে চলেছেন বেরেট।

সম্প্রতি রুথ বেডার প্রয়াত হওয়ার পর শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিবিএস একাধিক সূত্রের বরাতে নিশ্চিত করে ব্যারেটকেই বিচারক হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন ট্রাম্প। তবে ঐদিন সন্ধ্যায় এই নিয়োগের বিষয়ে জানাতে অস্বীকৃতি জানান ট্রাম্প। তিনি বলেন, আপনারা কাল (শনিবার) জানতে পারবেন। তারা প্রত্যেকেই ভালো মানুষ। এদের যে কেউ বিচারক হবেন।

শনিবার হোয়াইট হাউসের রোড গার্ডেনে আয়োজিত এক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বলেন, আজ দেশের অন্যতম উজ্জ্বল এবং প্রতিভাবান আইন বিশারদকে সুপ্রিম কোর্টে মনোনীত করতে পেরে অত্যন্ত সম্মানিত বোধ করছি। তিনি অতুলনীয় কৃতিত্ব, দুর্দান্ত বুদ্ধিমত্তা, শুদ্ধ বিশ্বাসযোগ্যতা এবং (মার্কিন) সংবিধানের প্রতি নিরপেক্ষ আনুগত্যের একজন নারী- বিচারক অ্যামি কোনি বেরেট। সে সময় স্বামী ও সাত সন্তানসহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৪৮ বছর বয়সী এ বিচারক। এর আগে, ২০১৭ সালে তাকে ফেডারেল আপিল বেঞ্চে নিয়োগ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

শনিবারের অনুষ্ঠানে বেরেটের নাম ঘোষণার পাশাপাশি সুপ্রিম কোর্টে তার নিয়োগ বিষয়ে সিনেটের শুনানিতে অবিচল থাকায় রিপাবলিকান সিনেটরদের ধন্যবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট।সিনেটের রিপাবলিকান নেতৃত্ব আগামী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ নিশ্চিতের ঘোষণা দিয়েছে। তবে ডেমোক্র্যাটদের দাবি, নির্বাচনের পর বিজয়ীদেরই বিচারপতি নিয়োগ দেয়া উচিত।

বর্তমানে মার্কিন সিনেটে ৫৩-৪৭ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা। এদের মধ্যে মাত্র দুই রিপাবলিকান সিনেটর নির্বাচনের আগে বিচারপতি নিয়োগের বিরুদ্ধে মত দিয়েছেন। ফলে ৩ নভেম্বরের আগে অ্যামি কোনি বেরেটের নিয়োগ নিশ্চিত করতে ক্ষমতাসীনদের সামনে খুব একটা বাধা থাকার কথা নয়। তার নিয়োগের পর সুপ্রিম কোর্টের নয়জন বিচারপতির মধ্যে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা ৬-৩ ব্যবধানে পৌঁছাবে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, সিনেট জুডিশিয়ারি কমিটিতে বেরেটের নিয়োগ সংক্রান্ত শুনানি শুরু হতে পারে আগামী ১২ অক্টোবর।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে ৯জন বিচারক আমৃত্যু নিয়োগ পান। তাদের রুলিং দেশটির সরকারি নীতি নির্ধারণে বড় ধরনের ভূমিকা রাখে। ৪৮ বছরের ব্যারেটের নিয়োগ নিশ্চিত হলে তিনি হবেন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক নিয়োগ পাওয়া তৃতীয় বিচারক। এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট কাভানফকে বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।