উচ্চ আদালত
উচ্চ আদালত

কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টের অবৈধ স্থাপনা উচ্ছেদে বাধা নেই

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলীর সুগন্ধা পয়েন্টে ৫২ জনের স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের দেয়া রুল ও স্থগিতাদেশ খারিজ করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ওই ৫২ জনের স্থাপনা উচ্ছেদে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

ভূমি মন্ত্রণালয় ও রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

আদালতে ভূমি মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

মনজিল মোরসেদ জানান, কক্সবাজার সমুদ্র সৈকতে কলাতলীর সুগন্ধা পয়েন্টে বিভিন্ন অবৈধ স্থাপনা পৌরসভার ট্রেড লাইসেন্সধারী ব্যক্তিরা পরিচালনা করে আসায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালের ১০ এপ্রিল উচ্ছেদের নোটিশ দেন। পরে জসিম উদ্দিনসহ ৫২ জন একটি রিট করেন। একই বছরের ১৬ এপ্রিল হাইকোর্ট রুল জারি করে স্থগিতাদেশ দেন।

এর বিরুদ্ধে ভূমি মন্ত্রণালয় ও রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ শুনানি শেষে হাইকোর্টের রুল ও স্থগিতাদেশ খারিজ করে রায় দেন। ফলে এখন উত্তর ৫২ জনের প্রতিষ্ঠান উচ্ছেদে কোনো বাধা নেই বলে জানিয়েছেন মনজিল মোরসেদ।