ফেনীতে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স

ফেনীর সিজেএম কোর্টে সেপ্টেম্বরে মামলা নিষ্পত্তির হার ছিল ১২০.৭%

চলতি বছর সেপ্টেম্বর মাসে ফেনী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা নিষ্পত্তির হার ছিল ১২০.৭ শতাংশ। এ সময় ৬৮৩টি মামলা দায়ের হয় এবং নিষ্পত্তি হয় ৮২৪ টি মামলা। এছাড়াও চলতি বছর করোনা পূর্ববর্তী সময়ে অর্থাৎ ২০২০ সালের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ১৯১৩টি মামলা দায়ের হয় এবং নিষ্পত্তি হয় ২০১৮টি মামলা। এ সময় মামলা নিষ্পত্তির হার ১০৫.৪৯ শতাংশ।

ফেনীতে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স থেকে এসব তথ্য জানা গেছে। জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুর রহিমের সভাপতিত্বে আজ শনিবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় এ সভা অনুষ্ঠিত হয়।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইনের সঞ্চালনায় সম্মেলনে ফেনীর জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেছা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দ কায়সার মোশারফ ইউসুফ, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সিভিল সার্জন মোঃ মোবারক হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ গোলাম জাকারিয়া, পাবলিক প্রসিকিউটর (পিপি) হাফেজ আহমদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ ফেনী জেলায় কর্মরত ম্যাজিস্ট্রেটবৃন্দ, সকল ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং তদন্তের সাথে সম্পৃক্ত অন্যান্য ইউনিটের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ফেনীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ২০১৯ ও ২০২০ সালের বিচার কার্যক্রমের বিবরণ উপস্থাপন করা হয়। উপস্থাপিত বিবরণ অনুযায়ী, ২০১৯ সালে ফেনীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা নিষ্পত্তির হার ১০৩.৪ শতাংশ। গত বছর আদালতে মোট ৭ হাজার ৪৮টি মামলা দায়ের হয়। আর নিষ্পত্তি হয়েছে ৭ হাজার ২৮৭টি মামলা। উপস্থিত সকলে মামলা নিষ্পত্তি ও বিচার কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

সম্মেলনে ম্যাজিস্ট্রেটবৃন্দ মামলার তদন্ত ও বিচার কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ড, মামলার তদন্ত প্রক্রিয়া, চিকিৎসক কর্তৃক প্রদত্ত ব্যবস্থাপত্র ও ময়নাতদন্ত প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আদালতে সাক্ষী উপস্থাপন বিষয়ে সংশ্লিষ্ট সকলে মতামত প্রকাশ করেন। ফেনীর পুলিশ সুপার ও সিভিল সার্জন তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করার দৃঢ় অঙ্গীকার করেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেছা ফৌজদারি মামলার বিভিন্ন বিষয়ে সার্বিক দিক নির্দেশনা প্রদান করেন। তিনি সকলকে আইন মোতাবেক সুচারুভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান। দ্রুত ও সঠিকভাবে মামলার মামলার তদন্ত ও বিচার নিষ্পত্তির বিষয়ে গুরুত্বারোপ করেন।