বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, চট্টগ্রাম শাখার কাউন্সিল এবং সম্মেলন

আইনজীবী ফোরামের চট্টগ্রাম শাখার নেতৃত্বে বদরুল আনোয়ার ও হাসান আলী

রায়হান ওয়াজেদ চৌধুরী: বিএনপিপন্হী আইনজীবীদের সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, চট্টগ্রাম শাখার কাউন্সিল এবং সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে আইনজীবী ফোরামের চট্টগ্রাম শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী এএসএম বদরুল আনোয়ার চৌধুরী আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট মোহাম্মদ হাসান আলী চৌধুরী।

চট্টগ্রাম আইনজীবী সমিতির অডিটরিয়ামে গতকাল সোমবার (১২ অক্টোবর) দুপুরে সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এবং ফোরামের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য সিনিয়র অ্যাডভোকেট মোঃ দেলোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে এবং ফোরামের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট নাজিম উদ্দীন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট এ.জে. মোহাম্মদ আলী।

সম্মেলনের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট ফজলুর রহমান। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ফোরামের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, বিএনপির সহ- আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন ভূঁইয়া, বিএনপির কেন্দ্রীয় কমিটি ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ব্যারিষ্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য যথাক্রমে অ্যাড. মো. আবদুস সাত্তার সারোয়ার, অ্যাড. কামরুল ইসলাম সাজ্জাদ।

কাউন্সিলে বক্তব্য রাখেন চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, ফোরামের চট্টগ্রাম শাখার নব নির্বাচিত সভাপতি এড বদরুল আনোয়ার চৌধুরী এবং কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ের সিনিয়র নেতৃবৃন্দ।

সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আইনের শাসন এবং ন্যায় বিচার প্রতিষ্ঠার অন্যতম পূর্বশর্ত হচ্ছে সত্যিকার অর্থে গণতন্ত্র চর্চা এবং গণতান্ত্রিক সরকার ব্যবস্থা চালু রাখা। কিন্তু বর্তমান সরকার অগণতান্ত্রিক পথে হাঁটছে বলে আইনের শাসন এবং ন্যায় বিচার ভূলন্ঠিত। এই থেকে উত্তরণের জন্য আইনজীবীদের এগিয়ে এসে ভূমিকা রাখার আহবান জানানো হয়।

সোমবার দুপুরে পবিত্র কোরআন তেলাওয়াত, জাতীয় সংগীত এবং দলীয় সংগীতের মধ্যে দিয়ে শুরু হওয়া এই সম্মেলনে বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।

এর আগে, সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বিরতিহীনভাবে নেতৃত্ব নির্বাচনে ভোটগ্রহণ (কাউন্সিল) সম্পন্ন হয়। কাউন্সিলে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে সিনিয়র অ্যাডভোকেট এএসএম বদরুল আনোয়ার চৌধুরী (বিনা প্রতিদ্বন্দ্বিতায়), সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম (বিনা প্রতিদ্বন্দ্বিতায়), সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ হাসান আলী চৌধুরী (বিনা প্রতিদ্বন্দ্বিতায়)।

এছাড়া সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক পদে সরাসরি ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হয়। ভোটে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচত হয়েছে অ্যাডভোকেট মুরশিদ আলম এবং সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট নুরুল করিম ইরফান।

নির্বাচনে প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন সিনিয়র অ্যাডভোকেট মোঃ সেকান্দর বাদশা এবং অ্যাডভোকেট সোলেমান হায়দার। সম্মেলন এবং কাউন্সিল সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন হওয়ায় সম্মেলন ও কাউন্সিল প্রস্তুতি কমিটি এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে সবার প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করা হয়।