উচ্চ আদালত
উচ্চ আদালত

পরিত্যক্ত সম্পত্তি নিয়ে হাইকোর্টের রায়ের কিছু অংশ কর্তন করল আপীল বিভাগ

সম্প্রতি পরিত্যক্ত সম্পত্তি নিয়ে একটি রিট মামলায় কোর্ট অব সেটেলমেন্ট এর তৎকালীন বিচারক, আদালত ও বিচার বিভাগ নিয়ে হাইকোর্টের রায়ের পর্যবেক্ষণ এবং আদেশ অংশের কতিপয় নির্দেশনা কর্তন করেছে সুপ্রিম কোর্টের আপীল বিভাগ।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, গতকাল সোমবার (১২ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ কর্তন সংক্রান্ত এ আদেশ দেন।

সাইফুর রহমান জানান, রিট পিটিশন নাম্বার ৬৬৩৪/২০১৯ এবং ৬৬৩৫/২০১৯ মামলার রায়ে উল্লেখিত বিষয়সমূহ সংবিধানের ১০৪ অনুচ্ছেদের ক্ষমতা বলে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বিবিধ দেওয়ানী আবেদন ১০৯০/২০১৯ এবং ১০৯৩/২০১৯ মামলায় এ পরিবর্তন এনেছেন।

তবে, হাইকোর্টের আদেশের কোন কোন নির্দেশনা বা পর্যবেক্ষণ কেটে বাদ দেওয়া হয়েছে, তা সুনির্দিষ্ট করে জানাননি সাইফুর রহমান।

সম্প্রতি পরিত্যক্ত সম্পত্তি নিয়ে একটি রিট মামলার রায়ে হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ পর্যবেক্ষণসহ কিছু নির্দেশনা দিয়েছিলেন।

প্রসঙ্গত, সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুযায়ী কোন ব্যক্তির হাজিরা কিংবা কোন দলিলপত্র উদ্ঘাটন বা দাখিল করার আদেশসহ আপীল বিভাগের নিকট বিচারাধীন যে কোন মামলা বা বিষয়ে সম্পূর্ণ ন্যায়বিচারের জন্য যেরূপ প্রয়োজনীয় হতে পারে, উক্ত বিভাগ সেইরূপ নির্দেশ, আদেশ, ডিক্রী বা রীট জারী করতে পারবেন।