দলীয় আইনজীবীদের অনুষ্ঠানে যাওয়ায় পাক প্রধানমন্ত্রীকে সুপ্রিম কোর্টের নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৫ অক্টোবর, ২০২০ ১১:১১ পূর্বাহ্ণ

পাকিস্তানে ক্ষমতাসীন দল সংশ্লিষ্ট আইনজীবীদের সংগঠন ইনসাফ ল’ইয়ারস ফোরামের (আইএলএফ) এক অনুষ্ঠানে যোগ দেওয়ায় সুপ্রিম কোর্ট দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে নোটিস দিয়েছে। পাকিস্তানের সর্বোচ্চ আদালত গত সোমবার (১২ অক্টোবর) এ নোটিস দেয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ডন।

এর আগে, গত শুক্রবার ইসলামাবাদে আইএলএফের ওই অনুষ্ঠানে বক্তৃতা দিয়েছিলেন ইমরান। আইএলএফ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনজীবী শাখা। ইমরান এখনও পিটিআইয়ের চেয়ারম্যান।

“পাকিস্তানের প্রধানমন্ত্রী পুরো দেশের জনগণের ভোটে হয়েছেন। তিনি পুরো দেশের প্রধানমন্ত্রী, নির্দিষ্ট কোনো গোষ্ঠীর বা দলের নন। তিনি ওই অনুষ্ঠানে যোগ দিয়ে একটি নির্দিষ্ট গোষ্ঠীর প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন,” বলেছেন বিচারক কাজী ফয়েজ ইসা।

এ সময় সুপ্রিম কোর্টের এ বিচারক আইএলএফের একই অনুষ্ঠানে যোগ দিতে গুরুত্বপূর্ণ একটি মামলার শুনানি বাদ দেওয়ায় পাঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলের উপর বিরক্তিও প্রকাশ করেন।

ইসলামাবাদের যে সরকারি কনভেনশন সেন্টারে অনুষ্ঠানটি হয়েছিল, সেটির ভাড়া দেওয়া হয়েছে কিনা, দিলে কে দিয়েছে কিংবা কে দেবে, কনভেনশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে তাও জানতে চেয়েছে পাকিস্তানের সর্বোচ্চ আদালত।

“একটি রাজনৈতিক দল কীভাবে তার অনুষ্ঠানের জন্য সরকারি ভবন ব্যবহার করতে পারে? ইসলামাবাদের প্রশাসন কি বলতে পারবে, অনুষ্ঠানস্থল বুক করতে ফি পরিশোধ করা হয়েছিল কিনা?,” শুনানিতে জিজ্ঞাসা করেন বিচারক ইসা।

দেশটির সুপ্রিম কোর্ট এদিন পাকিস্তানের অ্যাটর্নি জেনারেলকেও নোটিস দিয়েছে বলে জানিয়েছে ডন।