প্রকাশ্যে ধূমপান ও যত্রতত্র মলমূত্র ত্যাগ বন্ধে পদক্ষেপ গ্রহণের নির্দেশ
হাইকোর্ট

শিশু উন্নয়ন কেন্দ্রের জীবনমানের বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ

শিশু উন্নয়ন কেন্দ্রে বসবাসকারী শিশু ও তরুণদের জীবনমানের বিষয়ে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মহি উদ্দিন শামিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলীকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্র পর্যবেক্ষণ করতে কেন দেয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ মাহতাব ও অ্যাডভোকেট রুমানা হক।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জোবায়দা পারভিন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

জোবায়দা পারভিন জানান, শিশু উন্নয়ন কেন্দ্রে মৃত্যুর ঘটনা সম্পর্কিত বিষয় এবং চাইল্ড ওয়েলফেয়ার বোর্ডের মিনিমাম স্ট্যান্ডার্ড (ন্যূনতম থাকা-খাওয়া, বসবাসের স্থান, শিক্ষা, পজিটিভ কাউন্সিলিং) অর্থাৎ শিশুকেন্দ্রে বসবাসকারী শিশু ও তরুণদের জীবনমানের বিষয়ে আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্টদের একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন আদালত।

স্বরাষ্ট্র ও সমাজকল্যাণ সচিব; জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, স্বাস্থ্য ও সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক; শিশু উন্নয়ন কেন্দ্রের সুপারসহ সংশ্লিষ্ট ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৩ আগস্ট ‘যশোর কিশোর সংশোধন কেন্দ্রে ৩ কিশোরের মৃত্যু’ সংবাদ জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশ পেলে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী সমিতির পক্ষে হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে কিশোরদের মৃত্যুর তদন্ত ও চাইল্ড ওয়েলফেয়ার বোর্ডসহ সকল ক্ষেত্রে মিনিমাম স্ট্যান্ডার্ড অব কেয়ার বিষয়ে পর্যবেক্ষণ করার অনুমতি প্রার্থনা করেন অ্যাডভোকেট সালমা আলী। এই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।