বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানের জন্মদিন আজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ নভেম্বর, ২০২০ ১১:৪০ পূর্বাহ্ণ
জন্মদিনে সহকর্মীদের ভালোবাসাসহ ফুলেল শুভেচ্ছায় সিক্ত সর্বোচ্চ আদালতের জ্যেষ্ঠ এই আইনজীবী (পুরনো ছবি)

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের ৮৪ তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের আজকের দিনে (১৪ নভেম্বর) ভোলা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। জন্মদিনে সহকর্মীদের ভালোবাসাসহ ফুলেল শুভেচ্ছায় সিক্ত সর্বোচ্চ আদালতের জ্যেষ্ঠ এই আইনজীবী।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ছিলেন।

একাধারে আইনজীবী, রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক ইউসুফ হোসেন হুমায়ুনের জন্মদিনে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমের পাঠকদের জন্য তাঁর সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হল।

স্বাধীনতা যুদ্ধ
ইউসুফ হোসেন হুমায়ুন ছাত্রনেতা হিসেবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বরিশাল ও ঢাকার বিভিন্ন রণাঙ্গনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়ে ১৯৭১ সালে তরুণ আইনজীবী হিসেবে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হন এবং বরিশালের বিভিন্ন গ্রামে–গঞ্জে জনমত গড়ে তুলেন এবং বাঙ্গালির মাঝে স্বাধীনতার চেতনা ছড়িয়ে দিতে কাজ করেন। সশস্ত্র যোদ্ধা না হয়েও ঢাকা ও বরিশালে মুক্তিযোদ্ধাদের সংগঠক হিসেবে তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পান।

রাজনীতি
হুমায়ুন ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন বাকেরগঞ্জ-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

আইন পেশা
২০১৮ সালের ৭ জুলাই থেকে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক। এর আগে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক প্রথম আলোর মত-দ্বিমত বিভাগে কলাম লিখতেন।

ব্যক্তিগত ও শিক্ষা জীবন
হুমায়ুন ১৯৩৬ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের ভোলা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স পাস করেন। তার একটি কন্যা সন্তান রয়েছে নাম শম্পা। শম্পা আমেরিকায় বসবাস করেন।