উচ্চ আদালত

স্ত্রীকে পুড়িয়ে মারার অভিযোগে স্বামীর আমৃত্যু কারাদণ্ড প্রত্যাহার

যৌতুকের দাবিতে ঘুমন্ত স্ত্রীর গায়ে কেরোসিন তেল ঢেলে গায়ে আগুন লাগিয়ে পুড়িয়ে মারার অভিযোগে স্বামীর মৃত্যুদণ্ডের সাজা পরিবর্তন করে আমৃত্যু কারাবাস দিয়ে ঘোষিত রায় প্রত্যাহার করেছেন সুপ্রিম কোর্ট আপীল বিভাগ।

আজ রোববার (১৫ নভেম্বর) বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। একইসঙ্গে এ মামলায় পুনরায় আপিল শুনানির জন্য আগামী ১৭ নভেম্বর দিন নির্ধারণ করা হয়েছে।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী এবিএম বায়জিদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০০২ সালে ১৯ জুলাই সাতক্ষীরা জেলার সদর থানা এলাকায় যৌতুকের দাবিতে কেরোসিন তেল ঢেলে স্ত্রী রেশমা খাতুনের গায়ে আগুন লাগিয়ে দেয় স্বামী ইমাদুল। এরপর গুরুতর অসুস্থ অবস্থায় মৃত্যুকালীন জবানবন্দি প্রদান করে আসামি ইমাদুলকে অভিযুক্ত করেন রেশমা। পরে একই বছরের ২৯ জুলাই রেশমা মৃত্যুবরণ করেন।

এ মামলায় ২০০৮ সালের ১১ আগস্ট নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল আসামি ইমাদুলকে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করেন। এরপর আসামির মৃত্যুদণ্ড ও জেল আপিল শুনানির জন্য হাইকোর্টে আসে।

২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি হাইকোর্ট ইমাদুলের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। এরপর স্ত্রী রেশমাকে দাহ্য পদার্থ দ্বারা পুড়িয়ে মারার অভিযোগ নারী শিশু আইনের ৪ ধারায় প্রমাণিত হওয়ায় আসামির আপিল খারিজ করে তাকে গত ১১ নভেম্বর আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছিলেন আপিল বিভাগ। তবে সে রায় প্রত্যাহার করে পুনরায় শুনানির দিন নির্ধারণ করলেন আদালত।