কাজী শরীফ
কাজী শরীফ

শহীদ বুদ্ধিজীবী দিবসে খোলা চিঠি

কাজী শরীফ:

হে তরুণ প্রজন্ম,
আপনি যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য পাগলের মত প্রস্তুতি নেন, প্রস্তুতি শেষে টিকতে পারলে নিজের স্বপ্নযাত্রার পথে এক পা দিয়ে রেখেছেন বলে মনে করেন আপনি কি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক তাঁর সময়ের দুনিয়াখ্যাত অধ্যাপক জে সি দেব স্যারের নাম শুনেছেন?

আপনি কি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অবশ্যপাঠ্য নাটক কবর ও রক্তাক্ত প্রান্তরের নাট্যকার মুনীর চৌধুরী সম্বন্ধে জানেন? তিনি যে বাংলা টাইপ রাইটারের প্রবক্তা এটা কি আপনার জানা?

নবম দশম শ্রেণির বাংলা বইয়ের লেখকের তালিকায় থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক মোফাজ্জল হায়দার চৌধুরী স্যার সম্পর্কে আপনি নিশ্চয়ই জানেন!

রাইফেল রোটি আওরাতের লেখক আনোয়ার পাশাকে নিয়ে জানেন না এটা আমার বিশ্বাস হয় না!

জ্যোতির্ময় গুহ ঢাকুরতা কিংবা হুমায়ুন কবির স্যারের মত ইংরেজির শিক্ষক সম্বন্ধে ইংরেজির ছাত্রছাত্রীরা ওয়াকিবহাল এটা আমি সুনিশ্চিত।

মেডিকেলের আমার ভাইয়া আপুরা বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার আলিম চৌধুরীর অবদান নিয়ে দু চার পাতা কি লিখতে পারবেন না?
হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার মো: ফজলে রাব্বি স্যারকে নিয়ে নিশ্চয়ই আপনারা কম জানেন না!

তরুণ সাংবাদিকেরা নিশ্চয়ই সিরাজউদ্দিন হোসেন ও সেলিনা পারভীনকে নিয়ে গবেষণা করার বাকি নেই।

যারা গোটা ত্রিশেক চ্যানেলে নাটক বানাতে চান তারা মুনীর চৌধুরীর নাটক দেখেননি বা পড়েননি এটা কে বিশ্বাস করবে বলুন?
শহীদুল্লাহ কায়সারের সংশপ্তক পড়েননি এমন তরুণ লেখক খুঁজতে রাতদিন এক করে ফেললেও পাওয়া যাবে বলে পাগলও কি বিশ্বাস করবে?

চলচ্চিত্র বানাতে চান কিন্তু জহির রায়হানের বেহুলা, জীবন থেকে নেয়া দেখেননি অথবা হালের প্রামাণ্যচিত্রের জোয়ারে প্রামাণ্যচিত্র বানাতে গিয়ে স্টপ জেনোসাইড বা জহির রায়হানের লেট দেয়ার বি লাইট দেখেননি এটা কী বিশ্বাসযোগ্য বলুন!

কাঁধে গিটার নিয়ে সারাদিন কাটানো তরুণ ভাইটি আলতাফ মাহমুদের সুর করা গানের তালিকা নিশ্চয়ই জানেন! প্রভাতফেরিতে নগ্ন পায়ে আলতাফ মাহমুদের সুরের গান গাইতে গাইতে শহীদ মিনারে অবশ্যই যান। আপনি লেপ মুড়ি দিয়ে তখন ঘুমান এমন অপবাদ কি বিশ্বাস করার মত?

তরুণ রাজনীতিপাগল আমার ভাই বোনটি রাজনীতি করছেন কিন্তু ধীরেন্দ্রনাথ দত্তকে চেনেন না এটা বিশ্বাস করার লোক এ ধরাধামে একজনও কি মিলবে?

প্রেমিক ও প্রেমিকাকে মুগ্ধ করতে কবিতা লিখছেন কিন্তু কবি মেহেরুন্নেসাকে চেনেন না এমন নিশ্চয়ই নয় !

সমাজসেবা করার মানসে পাড়ায় পাড়ায় ক্লাব গড়ে তোলা ভাইয়েরা নিশ্চয়ই নূতন চন্দ্র সিংহ, রণদা প্রসাদ সাহা, যোগেস চন্দ্র ঘোষকে নিয়ে জানেন!

আমার বিশ্বাস আমাদের তরুণ প্রজন্ম উল্লিখিত মানুষদের নিয়ে অনেক কিছু জানেন।

আপনারা এটা নিশ্চয়ই জানেন এ মানুষগুলোকে পাক হানাদার বাহিনি ও এদেশীয় দোসররা ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর হত্যা করেছিলো ( শুধু জহির রায়হানকে ১৯৭২ সালের ৩০ শে জানুয়ারি নিহত বুদ্ধিজীবীদের তালিকা প্রস্তুত করতে চাওয়ায় হত্যা করেছিলো পূর্বতন খুনিদের একটি গোষ্ঠী) । বাঙালি জাতিকে মেধাশূন্য করার দীর্ঘমেয়াদী পরিকল্পনা সম্পর্কে আপনার জানা নিশ্চয়ই কম নয়!

নিন্দুকেরা বলে আপনারা ইতিহাস জানেন না। এ মহান আত্নত্যাগকারীদের নিয়ে জানেন না। আমি এটা বিশ্বাস করিনা। আমার ধারণা আপনারা সবাইকে নিয়েই জানেন, পড়েন।

আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা দেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে পারবেন, আপনি ডাক্তার হতে পারবেন, কবি,নাট্যকার,চলচ্চিত্রকার,গায়ক,সুরকার কিংবা সাংবাদিক হতে পারবেন কিন্তু দেশপ্রেমিক হতে হলে এ মানুষগুলোকে নিয়ে জানতেই হবে।

হে তরুণ প্রজন্ম, আপনাদের জন্য সুন্দর বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছেন যারা তাদের না চিনে অকৃতজ্ঞের জীবন বেছে নিবেন নাকি দেশপ্রেমিক হয়ে বাঁচবেন সে সিদ্ধান্ত আপনার। আমি শুধু প্রশ্ন ছুঁড়ে দিলাম।

ভালো থাকবেন। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা,সম্মান।

কাজী শরীফ: সহকারী জজ, নোয়াখালী