ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

লিফট দুর্ঘটনায় ঢাকা বারের মামলা, আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

গত ১৫ ডিসেম্বর ঢাকা আইনজীবী সমিতির এনেক্স-২ ভবনে লিফট দুর্ঘটনা ঘটেছে। ওই ঘটনায় ঢাকা বারের পক্ষ থেকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৬, ৪২০, ৩০৭, ৩২৬ ও ১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ঢাকা মহানগর হাকিম আদালত অভিযোগ আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

এর আগে, ঢাকা আইনজীবী সমিতির পক্ষে বাদী কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোঃ হোসেন আলী খান (হাসান) এর পক্ষে আদালতে মামলাটি দায়ের করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবাল হোসেন খান।

মামলায় লিড আর্কিটেক্সাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাকিউল ইসলাম, গ্রীন ইলিভেটর টেকনোলজির প্রধান নির্বাহী (সিইও) ইঞ্জিনিয়ার এ আর আরিফ, ফরচুন ইঞ্জিনিয়ারিং এর প্রোপাইটর সিভিল ইঞ্জিনিয়ার এইচ এম আফজাল হোসেন, সিটি ইন্টার ডিউসি এন্ড কন্সস্ট্রাকশনের পার্টনার মোঃ আবদুল জলিল, সিটি ইন্টার ডিউসি এন্ড কন্সস্ট্রাকশনের মোতালেব এবং স্মার্ট পাওয়ার অ্যান্ড টেকনোলজির প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার এম এ কবির সুমনসহ অজ্ঞাতনামা আরও ৩-৪ জনকে আসামি করা হয়।

সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আদালত অভিযোগ আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, চুক্তি ভঙ্গ করে আসামিরা মানহীন নিম্নমানের লিফট ঢাকা আইনজীবী সমিতিকে সরবরাহ করেন। ফলে গত ১৫ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটায় আসামিদের সরবরাহকৃত লিফটে দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় ৩ জন যাত্রী আহত হন। আহতদের উদ্ধার করতে গিয়ে আরও ৪-৫ জন আহত হন। এরপর আহতদের দ্রুত নিকটস্থ শহীদ মুক্তিযোদ্ধা আইনজীবী ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। পরে তাদেরকে উন্নত চিকিৎসার জন্য সংশ্লিষ্ট হাসপাতালের চিকিৎসক ডাঃ আব্দুর রশিদ স্থানীয় ন্যাশনাল মেডিকেল কলেজে রেফার করেন।

ওই ঘটনায় সংশ্লিষ্টদে বিরুদ্ধে সমিতির পক্ষ থেকে দায়ের করা মামলা আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।