পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ

পুলিশ বাহিনীতে মাদকসেবীদের স্থান নেই: আইজিপি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে পুলিশের অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার, কিশোর গ্যাং ডিজিটাল তথ্যভান্ডার ও ‘হ্যালো আরএমপি’ অ্যাপের কার্যক্রম চালু হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ গতকাল রোববার (২৭ ডিসেম্বর) এসব কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে বেলা সাড়ে ১১টায় নগরের সিঅ্যান্ডবি মোড়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সদর দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন আইজিপি।

এ সময় উপস্থিত ছিলেন আরএমপির পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আবদুল বাতেনসহ রাজশাহী মহানগর ও রাজশাহী রেঞ্জের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশ সদস্যদের ডোপ টেস্টের বিষয়টি স্পষ্ট করতে গিয়ে বেনজীর আহমেদ বলেন, ‘আমাদের বাহিনীতে ডোপ টেস্ট কেবল শুরু করেছি। এটা সব স্তরের জন্য প্রযোজ্য। এই ডোপ টেস্টের প্রক্রিয়াটি অব্যাহত থাকবে। পুলিশ বাহিনীতে মাদকসেবীদের স্থান নেই।’

আরএমপি সূত্রে জানা যায়, মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিতকরণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে কাজ করবে ‘অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার’। এর মাধ্যমে রাজশাহী মহানগর এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপন করা সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। এ ছাড়া রাজশাহী মহানগর এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে শনাক্তকরণ রাজশাহী মেট্রোপলিটন এলাকার আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাজশাহী মহানগরে কিশোর অপরাধ দমনে তৈরি করা হয়েছে কিশোর গ্যাংয়ের বিস্তারিত তথ্যসংবলিত ‘ডিজিটাল ডেটাবেইস’। ইতিমধ্যে কিশোর গ্যাংয়ের প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য ডিজিটাল তথ্যভান্ডারে অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘হ্যালো আরএমপি’ অ্যাপের মাধ্যমে রাজশাহী মহানগর পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যায়। বাংলাদেশ পুলিশের জরুরি সেবা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় সেবাগুলো এই অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। করোনাভাইরাসের জরুরি সেবাসংক্রান্ত বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালটিও এই অ্যাপে সংযুক্ত করা হয়েছে। এই অ্যাপ থেকে রাজশাহী মহানগর পুলিশের সব কর্মকর্তাদের ফোন নম্বর, মুঠোফোন নম্বর এবং ই-মেইল ঠিকানা রয়েছে।