কাশিমপুর কেন্দ্রীয় কারাগার
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার

কাশিমপুর কারাগারের ডেপুটি জেলারসহ ৩ কারা কর্মকর্তা প্রত্যাহার

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর ভেতর কর্মকর্তাদের কক্ষে এক বন্দিকে নারীসঙ্গের সুযোগ করে দেওয়ার ঘটনার পর ডেপুটি জেলারসহ ৩ জনকে প্রত্যাহার করা হয়েছে।

প্রত্যাহারকৃত হলেন— কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর ডেপুটি জেলার মো. গোলাম সাকলাইন, সার্জেন্ট ইন্সট্রাক্টর মো. আব্দুল বারী ও সহকারী প্রধান কারারক্ষী মো. খলিলুর রহমান।

গত ১৮ জানুয়ারি অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. আবরার হোসেন স্বাক্ষরিত এক আদেশনামায় ওই তিনজনকে প্রত্যাহার করা হয়। আদেশনামায় বলা হয়েছে, প্রশাসনিক কারণে ওই তিনজনকে কারা অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেলার নূর মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এ ব্যাপারে তদন্ত চলছে।

প্রসঙ্গত, আর্থিক খাতের অন্যতম কেলেঙ্কাকারী ঘটনায় হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদের ভায়রা ও হলমার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদের সঙ্গে কারা কর্মকর্তাদের কক্ষে নারীসঙ্গের অভিযোগ উঠে।

ওই ঘটনায় গত ১২ জানুয়ারি গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবুল কালামকে প্রধান করে গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা ফারজানা ও ওয়াসিউজ্জামান চৌধুরীকে নিয়ে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

এছাড়া ২১ জানুয়ারি অতিরিক্ত কারা মহাপরিদর্শক আবরার হোসেনকে প্রধান করে উপসচিব (সুরক্ষা বিভাগ) আবু সাঈদ মোল্লাহ ও ডিআইজি (ময়মনসিংহ বিভাগ) জাহাঙ্গীর কবিরকে সদস্য করে আরো একটি তদন্ত কমিটি করা হয়।

গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবুল কালাম বলেন, ঘটনাটি তদন্ত করা হচ্ছে। তবে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়া গেছে।