সভাপতি পদে প্রার্থী, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ থেকে পদত্যাগের ঘোষণা মেহেদীর

আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি পদে স্বতন্ত্রভাবে প্রার্থীতা ঘোষণা করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী।

যদিও তিনি আগে সরকার দল সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে নির্বাচনের জন্য মনোনয়ন চেয়েছিলেন।

রাতে এক ফেইসবুক বার্তার মাধ্যমে এডভোকেট মেহেদী এই ঘোষণা দেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য পদ থেকেও পদত্যাগের ঘোষণা দেন একই বার্তায়।

মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী তার ব্যক্তিগত ফেইসবুকে আইডিতে যা লিখেন-

‘শ্রদ্ধেয় বিজ্ঞ আইনজীবী বন্ধু, বাংলাদেশ সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশন নির্বাচন (২০২১-২২) -এ আমি সভাপতি পদপ্রার্থী। আমি আপনাদের দোয়া, সমর্থন ও মূল্যবান ভোট কামনা করি। সুপ্রিমকোর্ট বারের নির্বাচন কোনো দলীয় নির্বাচন নয়, কোনো মার্কার নির্বাচন নয়৷ উক্ত নির্বাচনে আমি নির্দলীয় ভাবে সাধারণ আইনজীবীদের প্রার্থী।

সেই কারণে আমি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এর সদস্যপদ থেকে পদত্যাগ করছি।’

উল্লেখ্য, মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও পরে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে ছাত্রলীগের রাজনীতিতে ভূমিকা রাখেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির দুই বার সদস্য ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী মোমতাজ উদ্দিন মেহেদী ছাত্র রাজনীতি ছাড়ার পর পেশাজীবী হিসেবেও দলের পক্ষে অনেক ভূমিকা রেখেছেন। অসংখ্য বার রাজনৈতিক কারণে আহত, গ্রেফতার ও ডিটেনশনে কারা নির্যাতিত হয়েছেন। তিনি ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকও ছিলেন।

জানা যায়, দলীয় প্যানেলে সভাপতি পদে এডভোকেট আবদুল মতিন খসরু এম.পি এবং সম্পাদক পদে এডভোকেট মো আবদুল আলীম মিয়া জুয়েল কে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।