মাদক মামলার শাস্তি মুক্তিযুদ্ধের বই পড়া ও গাছ লাগানো

মাদক মামলার শাস্তি মুক্তিযুদ্ধের বই পড়া ও গাছ লাগানো

রাজধানীর গেন্ডারিয়া থানা এলাকায় ৩০ পিস ইয়াবা উদ্ধার মামলার আসামি মো. রাজিব হোসেন রাজুকে শাস্তি হিসেবে মুক্তিযুদ্ধের বই পড়া, মুক্তিযুদ্ধভিত্তিক ছবি দেখা ও পাঁচটি গাছ রোপণের আদেশ দিয়েছেন আদালত।

গত বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর হাকিম বেগম মাহমুদা আক্তার শাস্তি হিসেবে এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, কোনো আসামিকে শাস্তি দেয়া মানে সংশোধন করা। এ সংশোধনের জন্য বিচারক রায়ে আসামিকে শাস্তি হিসেবে মহান মুক্তিযুদ্ধের ওপর প্রকাশিত ‘একাত্তরের দিনগুলি’, ‘একাত্তরের চিঠি’ এবং নৈতিকতার ওপর প্রকাশিত দুটি বই পড়তে বলেছেন। পাশাপাশি মুক্তিযুদ্ধের ওপর নির্মিত সিনেমা ‘আগুনের পরশমণি’ দেখতে বলেছেন। এছাড়া দুটি বনজ ও দিনটি ফলদ বৃক্ষ রোপণের আদেশ দেয়া হয়েছে।

রায়ে বিচারক উল্লেখ করেন, আসামি রাজিব হোসেনকে শাস্তির পরিবর্তে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এক বছরের জন্য প্রবেশন মঞ্জুর করা হলো। এই সময়ের মধ্যে আসামি একই ধরনের বা অন্য কোনো অপরাধ করবেন না। মাদকসেবন করবেন না, খারাপ সঙ্গীর সঙ্গে মিশবেন না। কোর্ট ও আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন। আসামি যদি উল্লিখিত কোনো শর্ত ভঙ্গ করেন বা তার আচরণ সন্তোষজনক না হয়, তাহলে প্রবেশন বাতিল হবে। শাস্তি হিসেবে তাকে ছয় মাসের কারাভোগ করতে হবে। তবে তার প্রবেশন সময় সন্তোষজনক হলে আসামির চাকরিসহ ভবিষ্যৎ জীবনে কোথাও অযোগ্য বলে গণ‌্য হবেন না।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ৬ নভেম্বর আসামি রাজিব হোসেন রাজুকে গেন্ডারিয়া থানা এলাকায় এসকে দাস রোডের নাজির হোসেনের বাড়ির সামনে থেকে ৩০ পিস ইয়াবাসহ গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় পর দিন গেন্ডারিয়া থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. সাজ্জাদুজ্জামান মাদক দ্রব্য আইনে একটি মামলা করেন। একই বছরের ২৭ নভেম্বর গেন্ডারিয়া থানার এস আই রাশেদুল আলম আসামির বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন।