ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ
ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ

গ্রাহকের টাকা আত্মসাৎ: ব্যাংক এশিয়ার নারী কর্মকর্তা কারাগারে

গ্রাহকদের প্রায় সোয়া তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় ব্যাংক এশিয়ার চাকরিচ্যুত একজন নারী কর্মকর্তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ।

হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী বেসরকারি ওই ব্যাংকের সাবেক নিবার্হী কমর্কর্তা সিলভিয়া আক্তার রিনি সোমবার ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আইনজীবী সৈয়দ রেজাউর রহমানের মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। অন্যদিকে দুদকের প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর তার জামিনের বিরোধিতা করে শুনানি করেন।

উভয় পক্ষের শুনানি শেষে বিচারক কে এম ইমরুল কায়েশ তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১৯ জানুয়ারি ব্যাংক এশিয়ার দিলকুশা শাখার সাবেক এক্সিকিউটিভ অফিসার সিলভিয়া আক্তার রিনিকে একমাত্র আসামি করে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি করেন দুদকের উপ-পরিচালক সৈয়দ তাহসিনুল হক। আগামী ২ মার্চ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য রয়েছে।

মামলায় বলা হয়, সিলভিয়া আক্তার রিনি দিলকুশা শাখায় ২০১২ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সঞ্চয়পত্র সংক্রান্ত কাজে নিয়োজিত ছিলেন। তিনি সঞ্চয়পত্রের গ্রাহকদের ৪৫৪টি লেনদেনের মাধ্যমে গ্রাহকদের সুদের মোট ৪ কোটি ৪৫ লাখ ৯৯ হাজার ৫২০ টাকা নগদ ও হিসাবে স্থানান্তরের মধ্যে আত্মসাৎ করেন। এর মধ্যে ৪৩৭টি নগদ লেনদেনের মাধ্যমে ৩ কোটি ১৮ লাখ ৩৮ হাজার ৯২০ টাকা এবং ১৭টি অ্যাকাউন্ট ট্রান্সফারের মাধ্যমে এক কোটি ২৭ লাখ ৬০ হাজার ৬০০ টাকা অতিরিক্ত তুলে নেন। এর মধ্যে অ্যাকাউন্ট ট্রান্সফারের টাকা দিলকুশা শাখা আদায় করতে সক্ষম হয়। কিন্তু নগদ তুলে নেওয়া অর্থ তার কাছ থেকে আদায় করা যায়নি।