বার কাউন্সিল লোগো
বার কাউন্সিল লোগো

করোনা পরিস্থিতি বিবেচনায় বার কাউন্সিলের নির্বাচন স্থগিত

আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারকি সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের আগামী ২৫ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে বাংলাদেশ বার কাউন্সিলের এক জরুরি সভায় উপস্থিত সদস্য সর্বজনাব, এ জে মোহাম্মদ আলী, জেড আই খান পান্না, ইয়াহিয়া, রেজাউল করিম মন্টূ, রুহুল আনাম চৌধুরী মিন্টু, এক্সিকিউটিভ কমিটির সভাপতি জনাব সৈয়দ রেজাউর রহমান ও বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান জনাব ইউসুফ হুসেন হুমায়ূন সহ উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে সর্বসম্মত ভাবে বার কাউন্সিল নির্বাচনের তফসিল আপাতত স্থগিত করা হয়েছে।

শনিবার (৩ এপ্রিল) রাতে বাংলাদেশ বার কাউন্সিলের সচিব (জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়।

নোটিশে বলা হয়, বার কাউন্সিলের জরুরী সভায় উপস্থিত সদস্যদের সিদ্ধান্তক্রমে দেশে বিরাজমান করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি ও সরকার ঘোষিত লকডাউনের কারণে আগামী ২৫/০৫/২০২১ তারিখে অনুষ্ঠিতব্য নির্বাচন স্থগিত করা হল।

এর আগে গত বৃহস্পতিবার (১৮ মার্চ) দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিল চেয়ারম্যান আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিনের স্বাক্ষরের পরে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল, প্রার্থীর মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৫ এপ্রিল।

বার কাউন্সিলের এই নির্বাচনে ভোট প্রদানের মাধ্যমে সারাদেশের প্রায় ৫০ হাজার আইনজীবী তিন বছরের জন্য তাদের (আইনজীবী) প্রতিনিধি নির্বাচন করে থাকেন। বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে আজ সেই নির্বাচন স্থগিত করা হয়েছে।