আদালত (প্রতীকী)
ভার্চুয়াল আদালত (প্রতীকী)

করোনাকালে সারাদেশে ভার্চ্যুয়ালি ১ লাখ ৬০ হাজার আসামির জামিন

করোনা মহামারিতে সারাদেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২০২০ সালের ১১ মে থেকে চলতি মাসের ১০ আগস্ট পর্যন্ত ১ লাখ ৬০ হাজার ৭৬৮ জন জামিন পেয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন। একই সময়ে জামিন পেয়েছে ২ হাজার ২৬১ জন শিশু।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০২০ সালের ১১ মে থেকে চলতি বছরের ১০ আগস্ট ভার্চ্যুয়াল পদ্ধতিতে আদালতের কার্যক্রম পরিচালনাকালীন সারাদেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চ্যুয়াল শুনানিতে মোট ৩ লাখ ১৫ হাজার ৫৬৮টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ১ লাখ ৬০ হাজার ৭৬৮ জন অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন। এই জামিনপ্রাপ্তদের মধ্যে শিশু আদালতে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে আইনের সংঘাতে আসা মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ২২৬১ ।

মোহাম্মদ সাইফুর রহমান আরও জানান, চলতি বছরের ৩১ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চ্যুয়াল শুনানিতে মোট ১৫ হাজার ৩৪০টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৯ হাজার ৬২২ জন অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।