ফেনী জেলা জজ আদালত
ফেনী জেলা জজ আদালত

ফেনীর আদালতে ২ মাদক মামলায় শর্ত সাপেক্ষে ২ আসামীকে প্রবেসন

ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন ফেনীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২য় আদালতের ২ মাদক মামলায় ২ জন আসামীকে জনাকীর্ণ আদালতে জেলা প্রবেসন অফিসার এ.এইচ.এম আলাউদ্দিন ও দাগনভূঁঞা উপজেলা সমাজসেবা অফিসার মো. আইনুল হোসাইন জিলানী এর উপস্থিতিতে এবং উভয় আসামী ও তাদের আত্মীয়-স্বজনের উপস্থিতিতে কয়েকটি শর্তে আগামী ১ বছরের জন্য The Probation of Offenders Ordinance, 1960 এর ৫ ধারায় প্রবেসন প্রদান করেন আজ ২৬ সেপ্টেম্বর রোববার।

উভয় আসামী ইতিপূর্বে স্বেচ্ছায় দোষ স্বীকার করে জবানবন্দি প্রদান করেন এবং তাদের অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

উভয় আসামীর দোষ স্বীকারের প্রেক্ষিতে আসামীদ্বয় সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে প্রাক দন্ডাদেশ প্রতিবেদন আদালত তলব করেন। আসামী শামসু মিয়া প্রকাশ সামসু ভান্ডারী, পিতা-মৃত আলতু মিয়া, সাং-মেহেদীপুর, দাগনভূঁঞা, ফেনী এর বর্তমান বয়স ৬৮ বছর ও তিনি বার্ধক্য জনিত রোগে অসুস্থ্য হন। মামলার এজাহার অনুযায়ী গত ১১ সেপ্টেম্বর ২০১৯ তারিখ দাগনভূঁঞা থানার এস.আই মো. মশিউর রহমান আসামীকে ধৃত করে ৩৫০ গ্রাম গাঁজা উদ্ধার করেন এবং পরবর্র্তীতে এস.আই মো. মোজাম্মেল হক অভিযোগপত্র দাখিল করেন। প্রাক দন্ডাদেশ প্রতিবেদন মতে আসামী শামসু ভান্ডারী বর্তমানে কোন মাদক ব্যবসা বা সেবনের সাথে সম্পৃক্ত নন।

আদালত আসামী শামসু ভান্ডারীকে মাদক সেবন, বিক্রয় ও ধুমপান থেকে বিরত থাকা, পরিবারের লোকজনকে মাদক থেকে বিরত রাখা ও সমাজে মাদক বিরোধী প্রচারনা করা এবং ধর্মীয় এবাদত বন্দেগী পালনের নির্দেশনা প্রদান করে ১ বছরের জন্য প্রবেসন প্রদান করেন।

অপর আসামী ইমান আলী (৪৯), পিতা-মৃত শেখ আহাম্মদ, মাতা-দিল বাহার বেগম, সাং-হাজী ইমাম বক্স রোড (শেখ আহাম্মদের বাড়ী), এসি মার্কেটের বিপরীতে, থানা-সদর, জেলা-ফেনী গত ০৪ জানুয়ারী ২০২১ তারিখ জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিদর্শক মো. তাজ উদ্দিন ১০০ গ্রাম গাঁজাসহ ধৃত করেন এবং পরিদর্শক অমর কুমার সেন অভিযোগপত্র দাখিল করেন। আসামী গত ৩১ আগষ্ট ২০২১ তারিখ স্বেচ্ছায় অনুতপ্ত হয়ে দোষ স্বীকার করেন দাবী করেন, তিনি ইতিপূর্বে মাদক সেবন করতেন এবং বর্তমানে কোন মাদক সেবন বা বিক্রয় করেন না।

আদালত জেলা প্রবেসন কর্মকর্তা এ.এইচ.এম আলাউদ্দিনের প্রতিবেদনের প্রেক্ষিতে আসামী ইমান আলীকে তার ১০০ বছর বয়সী মাতাকে নিয়মিত দেখাশোনা, নিজ কন্যাকে বাল্য বিবাহ না দেওয়া, সরকারী সড়কের পাশে ১০ টি ফলজ ও বনজ গাছ রোপন এবং মাদক ও ধুমপানের সাথে কোন ধরনের সম্পৃক্ততা না রাখার শর্তে ১ বছরের জন্য প্রবেসন প্রদান করেন।

উভয় আসামী আদালতের নিকট মাদক থেকে দূরে থাকার বিষয়ে ও শর্ত প্রতিপালন করার বিষয়ে অঙ্গীকার করেন।