সুপ্রিম কোর্ট

যৌন হয়রানি প্রতিরোধে সুপ্রিম কোর্টে ৫ সদস্যের কমিটি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ দিতে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের দুজন বিচারপতি, আপিল বিভাগের রেজিস্ট্রার ও সুপ্রিম কোর্টের দুজন আইনজীবীর সমন্বয়ে ২০০৯ সালের উচ্চ আদালতের রায়ের আলোকে সম্প্রতি এ কমিটি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথকে কমিটির সভাপতি করা হয়েছে। আর কমিটির সদস্য হিসেবে আছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি কাজী জিনাত হক, আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা, সুপ্রিম কোর্টের আইনজীবী ফৌজিয়া করিম ও তামান্না ফেরদৌস।

প্রসঙ্গত, ২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রিট আবেদন করেন।

শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে হাইকোর্ট রায় দেন তৎকালীন বিচারপতি (বর্তমানে প্রধান বিচারপতি) সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ।

এ রায়ে হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ গ্রহণের জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’ গঠনসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছিলেন।