অ্যাসিড নিক্ষেপের দায়ে মা-মেয়ের যাবজ্জীবন
আদালত ভবন, চট্টগ্রাম

চট্টগ্রামের কোর্টহিলকে ‘পরির পাহাড়’ বলার ব্যাখ্যা জানতে চান আদালত

চট্টগ্রামের কোর্টহিলকে ‘পরির পাহাড়’ লেখার ওপর কেন স্থায়ী নিষেধাজ্ঞা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত। তিন দিনের মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত একটি মামলার শুনানি নিয়ে চট্টগ্রামের প্রথম সিনিয়র সহকারী জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইছরাত জাহান নাসরিন রোববার (৭ নভেম্বর) এ আদেশ দেন।

মামলার বাদী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়া উদ্দিন আদেশের বিষয়টি নিশ্চিত করে বলেন, তিন দিনের মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান ও বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমানকে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

মামলার আরজিতে বলা হয়, চট্টগ্রাম আদালত ভবন শুরু থেকেই ‘কোর্টহিল’ নামে পরিচিত। সরকারি বিভিন্ন দলিলপত্রেও এ নাম রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো ২০১০ সালের ১৯ সেপ্টেম্বরের এক চিঠিতে এবং ২০০৭ সালের ৫ নভেম্বরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক অনুমোদনপত্রেও এটিকে অতীতের ধারাবাহিকতায় কোর্টহিল উল্লেখ করা হয়। কিন্তু সম্প্রতি জেলা প্রশাসকের কার্যালয়ের বিভিন্ন ব্যানার–ফেস্টুনে কোর্টহিলের পরিবর্তে ‘পরির পাহাড়’ লেখা হয়।