মায়ের দুধ পানে নিরাপদ পরিবেশ চেয়ে ৯ মাসের শিশুর রিট, যে রায় দিলেন হাইকোর্ট
হাইকোর্ট

আসামি নির্যাতন: পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে জবানবব্দি গ্রহণ, বিচারককে তলব

চাঁদপুরের সাবেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও বাগেরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বর্তমান বিচারক নুরে আলমকে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (৯ নভেম্বর) এ আদেশ দেন।

চাঁদপুরের মতলব থানায় এক হত্যা মামলায় ১৬ বছর বয়সী আসামিকে নির্যাতনের কথা জেনেও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার ঘটনায় সন্তোষজনক ব্যাখ্যা না দেওয়ায় তাকে তলব করা হয়েছে।

এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য তাকে আগামী ২২ নভেম্বর সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

জানা গেছে, আসামিকে নির্যাতনের কথা জেনেও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেন বিচারক মো. নূরে আলম। এ বিষয়ে হাইকোর্টের অপর একটি বেঞ্চ তাঁর কাছে ব্যাখ্যা চান।

আদালতের আদেশে বিচারক ব্যাখ্যা দাখিল করেন। আজ কিশোর আসামি ফরহাদের জামিনে মেয়াদ বৃদ্ধির শুনানিকালে বিচারকের ব্যাখ্যা হাইকোর্টের নজরে আসে। তার ব্যাখ্যা আদালতের কাছে সন্তোষজনক মনে হয়নি। এ কারণে তাঁকে তলব করা হয়েছে।

এর আগে, গত ১৪ মার্চ চাঁদপুর আদালতের সাবেক বিচারক নূরে আলমকে শো’কজ করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দাখিল করতে বলা হয়।

একইসঙ্গে মামলার কিশোর আসামিকে জামিন দেন আদালত। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে কিশোর আসামির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রিমি নাহরিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী।