ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সংলাপ

শিক্ষার্থীদের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সংলাপ

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন এ স্কুলে গত রোববার (১৪ নভেম্বর) সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ ও তাদের অধিকার এবং মানবাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সেন্টার ফর মেন অ্যান্ড ম্যাসকিউলিনিটিজ স্টাডিজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীরা পথশিশু, হিজড়া, নারীসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার বিষয়ে জানতে চান। এ প্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম মানবাধিকার কমিশন, সরকার ও মানবাধিকার সংগঠনগুলোর এসব বিষয়ে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, ‘আমরা অন্যের অধিকার সুরক্ষা করব, নিজেকে সুরক্ষিত রাখব।’

এ সময় তিনি শিক্ষার্থীদের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকার এবং টিকটক, লাইকির লোভনীয় ফাঁদে পা দিয়ে মানব পাচারের শিকার হওয়ার ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান।

এছাড়া শিক্ষার্থীরা তথ্য ও প্রযুক্তির অপব্যবহার না করে যাতে শিক্ষামূলক কাজে নিয়োজিত থাকে, সে বিষয়ে সবাইকে আহ্বান জানান তিনি।

একইসঙ্গে শিক্ষার্থীরা যেন যার যার অবস্থান থেকে মানবাধিকার অ্যাম্বাসেডর হয়ে মানবাধিকার সুরক্ষার কাজ করে, সে আহ্বান জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

সংলাপ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সেলিনা আক্তার, ব্রেভম্যান ক্যাম্পেইনের প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর মেন অ্যান্ড ম্যাসকিউলিনিটিজ স্টাডিজের উপদেষ্টা সৈয়দ শাইখ ইমতিয়াজ ও ইউএনডিপি হিউম্যান রাইটস প্রোগ্রামের জেন্ডার বিশেষজ্ঞ বিথীকা হাসান।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের মধ্যে মানবাধিকার সচেতনতা ছড়িয়ে দিতে জাতীয় মানবাধিকার কমিশন ও ইউএনডিপির হিউম্যান রাইটস প্রোগ্রামের সহযোগিতায় এবং সেন্টার ফর মেন অ্যান্ড ম্যাসকিউলিনিটিজ স্টাডিজের পরিচালনায় ‘ব্রেভম্যান ক্যাম্পেইন’ শীর্ষক স্কুল কার্যক্রম সংগঠিত হয়েছে বাংলাদেশের প্রায় শতাধিক শিক্ষাঙ্গনে। ক্যাম্পেইনের অংশ হিসেবে এ সংলাপ অনুষ্ঠিত হয়।