গাসিক নির্বাচনে জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল
গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্ত হওয়া মেয়র মো. জাহাঙ্গীর আলম

গাজীপুরের মেয়র জাহাঙ্গীর সাময়িক বরখাস্ত

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাঁর বিরুদ্ধে জমি দখল, ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ নবেম্বর) বিকেলে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ মন্ত্রণালয়ে দাখিল হয়েছে। সেগুলোকে পর্যালোচনার পরিপ্রেক্ষিতে তা তদন্তের জন্য গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু আইন অনুযায়ী কোনো নির্বাচিত জনপ্রতিনিধি বিশেষ করে মেয়রের বিরুদ্ধে যদি অভিযোগ আসে এবং সে অভিযোগ তদন্ত বা নিষ্পত্তির জন্য আমলে নেওয়া হয়, তাহলে আইন অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করার নিয়ম আছে। আইনে এরকম বাধ্যকতা আছে। সে কারণে তাঁকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

মন্ত্রী জানান, জাহাঙ্গীর আলমকে তিন দিনের মধ্যে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নতুন মেয়রের দায়িত্ব পালনের জন্য তিন জনকে দিয়ে প্যানেল গঠন করা হয়েছে। তারা হলেন- আব্দুল আলীম মোল্লা, আয়েশা আক্তার।

এর আগে গত ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়। তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়েছে। আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

গত সেপ্টেম্বর গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তির অভিযোগ উঠে। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়ে। ওই ভিডিওতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে জাহাঙ্গীর অবমাননাকর মন্তব্য করেছেন বলে অভিযোগ ওঠে।