সংবিধানের আদলে আইনজীবীর বিয়ের কার্ড
সংবিধানের আদলে আইনজীবীর বিয়ের কার্ড

সংবিধানের আদলে আইনজীবীর বিয়ের কার্ড

মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায় বিয়ে। জীবনের বিশেষ এই দিনকে স্মরণীয় করতে নানা পরিকল্পনা থাকে হবু দম্পতির। বাদ যায়না খুঁটিনাটি কোন বিষয়ও। অভিনবত্ব আনার আপ্রাণ চেষ্টা থাকে সব কিছুতেই। আর সেই চেষ্টা থেকে বিয়ের কার্ডে অভিনবত্ব আনতে ভারতীয় এক আইনজীবী সেটির ডিজাইন করেছেন সংবিধানের আদতে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতের আসামের গুয়াহাটির বাসিন্দা অ্যাডভোকেট অজয় শর্মার সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষক পূজা শর্মার বিয়ে ঠিক হয়েছে। বিয়েতে অতিথিদের দাওয়াত দিতে সংবিধানের আদলে ওই কার্ড বানান অজয়। এমনকি অতিথিদের দাওয়াত দেওয়া হয়েছে ভারতীয় সংবিধানের ধারার আলোকে।

কার্ডে বলা হয়েছে, ভারতীয় সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী বিয়ের অধিকার মানবজীবনের গুরুত্বপূর্ণ অধিকারের অংশ। আগামী ২৮ নভেম্বর, রোববার আমার সেই মৌলিক অধিকার পূরণের সময় এসেছে।

আমন্ত্রণপত্রে আরও বলা হয়, যখন আইনজীবীরা বিয়ে করেন, তারা ‘হ্যাঁ’ বলেন না, তারা বলেন – ‘আমরা শর্তাসমূহ মেনে নিই’।

গণমাধ্যমের ওই প্রতিবেদনে বলা হয়, পাঁচ বছর ধরে আইন পেশায় আছেন অজয়। তিনি সব সময় চাইতেন তার বিয়ের কার্ডটি ব্যতিক্রমী হোক। এ নিয়ে বন্ধুরা তার সঙ্গে মজাও করতেন।

এ ব্যাপারে অজয় বলেন, বিয়ের কার্ডে মানুষ সাধারণত স্থান, সময় এবং তারিখ দেখে। কার্ডের উপরে এবং নীচে কী লেখা আছে তা মানুষ পড়ে না। আমি চাইতাম আমার বিয়ের কার্ডের আগাগোড়া সব কিছু মানুষ পড়ুক।

ওই হবু দম্পতির অভিনব এই বিয়ের কার্ড সামাজিক যোগাযোগের মাধ্যমে ইতোমধ্যে ভাইরাল হয়ে গেছে। অনেকেই এমন সৃজনশীলতার প্রশংসা করেছেন। কেউ কেউ আবার মেতেছেন হাস্যরসে।