সিরাজ প্রামাণিক
সিরাজ প্রামাণিক

আইন ও সংবাদপত্র অঙ্গনের প্রিয় মুখ সিরাজ প্রামাণিকের জন্মদিন আজ

আইন ও সংবাদপত্র অঙ্গনের প্রিয় মুখ সিরাজ প্রামাণিকের আজ (২৮ নভেম্বর) শুভ জন্মদিন। কুষ্টিয়ার খোকসায় জন্ম নেয়া এ আলোকিত মানুষটি প্রথার বাইরে কথা বলার প্রবণতা থেকে কলেজ জীবনেই সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে তার পরিধি আরও বেড়ে যায়। লিখেছেন একাধিক জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায়।

কুষ্টিয়ার ঐতিহ্যবাহী প্রেসক্লাবের নির্বাচিত যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সংবাদ পত্রের সুবাদে আমন্ত্রিত অতিথি হয়ে বিভিন্ন সেমিনারে যোগ দিতে বেড়িয়েছেন সার্কভূক্ত দেশসমূহে। গবেষণার কাজে বেশ কিছু সময় কাটিয়েছেন থাইল্যান্ডের চিয়াং মুই বিশ্ববিদ্যালয়ে।

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মান ডিগ্রি ও স্নাতকোত্তরে ১০ম স্থান অর্জন করেন। রাষ্ট্র ও রাজনীতি সম্পর্কে জানার প্রবল আগ্রহ থেকে রাষ্ট্রবিজ্ঞানে এম.এস.এস ডিগ্রি অর্জন করেন। আইনের অজ্ঞতা ক্ষমার অযোগ্য’- এই প্রবাদকে অনুসরণ করে আইনে স্নাতক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে দেশবরেণ্য আইনজ্ঞ প্রফেসর ড. মোঃ শাহজাহান মন্ডলের তত্ত্বাবধানে একটি বিরল বিষয়ে গবেষণা করে এম. ফিল ডিগ্রি অর্জন করেন। লেখকের এ গবেষণা অভিসন্দর্ভ (থিসিস) গ্রন্থাকারে দেশ ও বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীতে শোভা পাচ্ছে।

লিখেছেন ৩৪টি আইনবিষয়ক গ্রন্থ। পাঠকনন্দিত হয়েছে বইগুলি। বেশ কিছু গ্রন্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স গ্রন্থ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। আইনবিষয়ক কলাম লেখায় ২০১১ সালে পান দৈনিক বাংলাদেশ বার্তা পদক। শিশু অধিকার নিয়ে লেখায় ২০১৫ সালে পান ‘জাতীয় শিশু পদক’ ও মানবাধিকার নিয়ে কলাম লেখায় ২০১৬ সালে পান ‘এজাহিকাফ পারফরমেন্স এ্যাওয়ার্ড’।

তাঁর প্রকাশিত গ্রন্থসমূহ

পকেট আইন, আইনে আপনার যত অধিকার, ২১টি আইনের সহজ পাঠ, জমি ক্রয়-বিক্রয় আইন, জমি জমার আইন-কানুন ও আলোচনা, রেজিস্ট্রেশন এ্যাক্ট এন্ড ডিড রাইটিং উইথ মডেল, রিমান্ড আইন, বিয়ে-তালাক-দেনমোহর-যৌতুক ও নারী ও শিশু নির্যাতন দমন আইন, সংবাদপত্র বিষয়ক আইন, কমন ক্রিমিনাল প্র্যাকটিস, বীকন এ্যাডভোকেটশীপ গাইড, ফৌজদারী মামলা পিটিশন পদ্ধতি, জামিন, জেরা ও যুক্তিতর্কের কলাকৌশল, দোষ স্বীকারোক্তি, পারিবারিক আইন, জামিন বিষয়ক আইন, লিগ্যাল নোটিশ ও এ্যাফিডেভিট লেখার পদ্ধতি, প্রাত্যহিক জীবনে আইন, উত্তরাধিকার আইন, যৌনাচার-অত্যাচার বনাম আইনগত প্রতিকার, পারিবারিক আদালত বিচার পদ্ধতি, ওয়াক্ফ আইন, আইনের ভাষ্য প্রভৃতি।

সরকার নিবন্ধিত আইন বিষয়ক দেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমের মতামত, আর্টিক্যাল ও দৈনন্দিন জীবনে আইন বিভাগের নিয়মিত এই লেখকের জন্মদিনে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম পরিবারের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অফুরান শুভ কামনা।