‘সান্ধ্য কোর্স’ বন্ধ না করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কি ব্যবস্থা, জানতে চান হাইকোর্ট
হাইকোর্ট

নাটক-ওয়েব সিরিজ প্রচারে সেন্সর বোর্ড গঠনে রুল

টিভি ও ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নাটক, শর্ট ফিল্ম বা ওয়েব সিরিজ প্রচারে কেন একটি সেন্সর বোর্ড/রেগুলেটরি কমিশন/কন্ট্রোলটিং বডি বা বোর্ড গঠন করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (২৮ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ‘ঘটনা সত্য’র প্রযোজক এবং পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নুসরাত জাহান, মো. তারিকুল ইসলাম তারেক ও মোশাররফ হোসেন মনির।

আদেশের বিষয়টি আইনজীবী নুসরাত জাহান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, সম্প্রচার নীতিমালা-২০১৪ এর ৬ষ্ঠ অধ্যায় অনুযায়ী একটি সম্প্রচার কমিশন গঠন করার কথা। কিন্তু এ কমিশনটি এখন পর্যন্ত গঠন করা হয়নি।

আইনজীবী বলেন, জনস্বার্থে এ রিট করা হয়েছে। আমরা চেয়েছি যাতে সম্প্রচার কমিশনটা করা হয়। আদালত রুল জারি করেছেন।

উল্লেখ্য, গত কোরবানির ঈদের সময় ‘ঘটনা সত্য’ নামের একটি নাটক প্রচারিত হয়। ওই নাটকে (প্রতিবন্ধী শিশুদের নিয়ে) একটি সংলাপ এসেছে। নাটকে বিশেষ শিশুদের বাবা-মায়ের ‘পাপ কর্মের ফল’ বলে বার্তা দেওয়ার অভিযোগ উঠে।

পরে বিষয়টিকে খুবই আপত্তিকর, নৈতিকতা বিরোধী এবং মৌলিক মানবাধিকারের লংঙ্ঘন উল্লেখ করে গত ৪ নভেম্বর এ রিট করেন পিএফডিএ-ভোকেশনাল ট্রেইনিং সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান।