ইভি টুম্বস/ ছবি- নিউ ইয়র্ক পোস্ট
ইভি টুম্বস/ ছবি- নিউ ইয়র্ক পোস্ট

জন্মগ্রহণের অনুমতি দেওয়ায় ডাক্তারের বিরুদ্ধে মামলা, কোটি টাকা জিতলেন বাদী

জন্মগ্রহণের অনুমতি দেওয়ায় মায়ের ডাক্তারের বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাজ্যের এক নারী। তার দাবী অনুযায়ী, সেই ডাক্তার যদি তার মাকে সঠিকভাবে পরামর্শ দিতেন তাহলে তিনি জন্মগত রোগ, স্পিনা বিফিডা নিয়ে জন্মগ্রহণ করতেন না।

‘ভুল গর্ভধারণের’ এই মামলায় তার বাকি জীবনে চিকিৎসার জন্য প্রয়োজনীয় খরচ দাবী করেন ইভি টুম্বস (২০)। বিরল এই ঘটনায় অবশেষে জিতলেন তিনিই। মামলায় জিতে কয়েক কোটি টাকা ক্ষতিপূরণ পেয়েছেন ইভি।

স্পিনা বিফিডা রোগে মূলত মেরুদণ্ডে ত্রুটি দেখা দেয়। দ্য সান এর প্রতিবেদন অনুযায়ী, মাঝে মাঝে হাসপাতালে বিভিন্ন টিউবের সাথে যুক্ত অবস্থায় ২৪ ঘণ্টাই কাটাতে হয় ইভিকে।

পেশায় একজন শো-জাম্পার ইভি। ড. ফিলিপ মিচেল নামক সেই ডাক্তারের বিরুদ্ধে সঠিকভাবে পরামর্শ দিতে ব্যর্থ হওয়ার অভিযোগ তোলেন তিনি।

ইভির ভাষ্যমতে, ডাক্তার যদি তার মা কে অনাগত সন্তানের স্পিনা বিফিডার ঝুঁকি নিয়ে সতর্ক করতেন, তাহলে তার মা গর্ভধারণ থেকে বিরত থাকতেন। অর্থাৎ, ডাক্তার সঠিক পরামর্শ দিলে ইভির জন্মই হতো না।

এর আগে, তার মা সেই ডাক্তারের বিরুদ্ধে একই অভিযোগ করেন। “আমাকে পরামর্শ দেওয়া হয়েছিল যে, পরিমিতভাবে খাদ্য গ্রহণ করলে আমাকে ফলিক অ্যাসিড গ্রহণ করতে হবে না,” বলেছিলেন তিনি। উল্লেখ্য, ফলিক এসিড গ্রহণে এই রোগের ঝুঁকি কমে।

এই মামলার পক্ষে রায় দেওয়া লন্ডন হাইকোর্টের বিচারক রোজালিন্ড কো কিউসি বলেন, ইভির মা কে সঠিক পরামর্শ দেওয়া হলে তিনি আরও কিছুদিন পর গর্ভধারণ করতেন। ফলে একটি সুস্থ শিশু জন্ম নিতে পারতো।

তবে, এই মামলায় ইভি ঠিক কত টাকা ক্ষতিপূরণ পেয়েছেন তার সঠিক পরিমাণ এখনও জানেন না তার আইনজীবীরা। যেহেতু এই অর্থ তার বাকি জীবনের খরচ বহন করবে, তাই সংখ্যাটি বিশাল হতে পারে বলে ধারণা তাদের।

সূত্র: টিবিএস