‘চিকিৎসক পদক-২০২১’ এ ভূষিত হয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী জহিরুল ইসলাম খান পান্না
‘চিকিৎসক পদক-২০২১’ এ ভূষিত হয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী জহিরুল ইসলাম খান পান্না

আইনজীবী ক্যাটাগরিতে ‘চিকিৎসক পদক’ পেলেন জেড আই খান পান্না

মেডিকেল শিক্ষকদের দেয়া ‘চিকিৎসক পদক-২০২১’ এ ভূষিত হয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী জহিরুল ইসলাম খান পান্না (জেড আই খান পান্না)। সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় জন্য তাঁকে এ পদক দেওয়া হয়।

রাজধানীর একটি অভিজাত হোটেলে সোমবার (১৩ ডিসেম্বর) তাদের হাতে পদক তুলে দেয়া। ‘মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট’ ও চিকিৎসকদের সংগঠন ‘প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’র পক্ষ থেকে এ পদক দেওয়া হয়। এবারই প্রথম চিকিৎসকদের বাইরে অন্যান্য পেশাজীবীদেরও এই পদকটি দেয়া হলো।

জেড আই খান পান্না বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট এবং আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের বারবার নির্বাচিত সদস্য। তিনি আইন পেশায় চার দশকেরও বেশি সময় নিয়োজিত আছেন। আইনজীবী তথা সাধারণ মানুষের অধিকার রক্ষায় সম্মুখ সারির একজন আইনজীবী হিসেবে খ্যাত। দেশের অন্যতম মানবাধিকার সংগঠন ‘ব্লাস্ট’ এর প্রতিষ্ঠাকালীন সদস্য এবং দায়িত্ব পালন করছেন ‘আইন ও সালিশ কেন্দ্র’ এর মতো প্রতিষ্ঠানের চেয়ারপার্সনের।

চিকিৎসা ও সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় আইনজীবী জেড আই খান পান্না ছাড়াও এ পদক পেয়েছেন ১৪ চিকিৎসক, দুটি হাসপাতাল, সেবাধর্মী একটি প্রতিষ্ঠান ও একজন সাংবাদিক।

চিকিৎসক পদক-২০২১’র উদ্যোক্তারা বলছেন, চিকিৎসকদের সাফল্য ধরে রাখতে প্রয়োজন যথার্থ অনুপ্রেরণা। তাই প্রতিবছর চিকিৎসক সপ্তাহে ‘চিকিৎসক পদক’ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিকিৎসকদের পাশাপাশি অন্য সেক্টরের যারা গুরত্বপূর্ণ অবদান রাখছেন তাদেরও এ পদক দেওয়া হবে।