বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

শিক্ষককে ৬ মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত নয়: হাইকোর্ট

বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না মর্মে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সময় বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা মাগুরার স্কুল শিক্ষক বাদশা মিয়ার রিটের পরিপ্রেক্ষিতে দেওয়া আদেশে সংশ্লিষ্ট বিচারপতিদের স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার লিখিত পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

গত বছরের ৯ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছিলেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রায়ে বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে এই বিধান (৬ মাসের বেশি বরখাস্ত নয়) সংযোজন করতে বলেছেন আদালত। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পরিপত্র জারি করতে বলা হয়েছে।

রায়ে রিটকারীর সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে ৯০ দিনের মধ্যে চাকরিতে পুনর্বহাল করতে বলেছেন আদালত। এছাড়া তার বকেয়া বেতন-ভাতাও পরিশোধ করতে বলা হয়েছে।

এর আগে বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনো মেয়াদ ছিল না। এই রায়ে ৬ মাসের সময় নির্ধারিত হলো। এখন কোনো অভিযোগে কাউকে বরখাস্ত করলে ৬ মাসের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করতে হবে। অন্যথায় ৬ মাস পরে সাময়িক বরখাস্তের আদেশ আর কার্যকর থাকবে না।