সৎ ভাইকে হত্যার দায়ে কক্সবাজারে একজনের যাবজ্জীবন
কারাদণ্ড (প্রতীকী ছবি)

তরুণীকে নিয়ে আপত্তিকর ফেসবুক পোস্ট, যুবকের ১০ বছরের কারাদণ্ড

প্রেমের প্রস্তাবে সাড়া না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তরুণীকে নিয়ে আপত্তিকর পোস্ট দেওয়ায় অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনে এক যুবককে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রোববার (৩০ জানুয়ারি) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

রায়ে আসামিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। জরিমানার টাকা ভুক্তভোগী তরুণীকে দেওয়ার কথা আদেশে উল্লেখ করেছেন বিচারক।

দণ্ডপ্রাপ্ত ওই যুবকের নাম সোহেল রানা (২২)। তিনি নওগাঁ জেলার মান্দা উপজেলার পাকুড়িয়া উত্তরপাড়া গ্রামের বাসিন্দা। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে পাঠায় পুলিশ।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, সোহেল রানা স্থানীয় এক কলেজছাত্রীকে প্রায়ই প্রেমের প্রস্তাব দিতেন। কিন্তু ওই কলেজছাত্রী তাকে সব সময়ই এড়িয়ে চলতেন। তার কাছে পাত্তা না পেয়ে ক্ষিপ্ত হয়ে ওঠেন সোহেল রানা। এক পর্যায়ে তিনি নিজের মোবাইল নম্বর ব্যবহার করে ওই কলেজছাত্রীর বাবার নামে ফেসবুকে একটি ফেক আইডি খোলেন। এরপর ওই ফেসবুক আইডি থেকে কুরুচিপূর্ণ ও অশ্লীল পোস্ট দিতে থাকেন সোহেল রানা। ওই কলেজছাত্রীর সম্পর্কে অব্যাহতভাবে বিভিন্ন ধরনের বাজে মন্তব্যও প্রকাশ করতে থাকেন তিনি। পরে বিভিন্নজনের মাধ্যমে বিষয়টি নজরে আসে ওই কলেজছাত্রীর বাবার।

এ ঘটনায় ২০১৮ সালের ৪ মে তিনি বাদী হয়ে মান্দা থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করেন। মামলার পর পুলিশ তদন্ত শেষে আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

এরপর আদালত মোট ছয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত রায়ের জন্য দিন ধার্য করেন। রায়ে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়া তাকে এ সাজা দেওয়া হয়।