প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

অর্ধেক জনবল নিয়ে অধস্তন আদালতের কার্যক্রম পরিচালনার সময় বাড়ল

দেশের করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধিজনিত উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশের সব অধস্তন আদালত/ট্রাইব্যুনালে অর্ধেক সংখ্যক সহায়ক কর্মকর্তা/কর্মচারী নিয়ে কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সিদ্ধান্তের কার্যকারিতা বর্ধিত করা হয়েছে। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

আজ রোববার (৬ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ বিষয়ে জারি করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, দেশের সকল অধস্তন আদালত/ট্রাইব্যুনালে অর্ধেক সংখ্যক সহায়ক কর্মকর্তা/কর্মচারী নিয়ে সকল প্রকার কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার শাখা থেকে জারি করা গত ২৩ জানুয়ারির বিজ্ঞপ্তির কার্যকারিতা আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হলো।’

এর আগে গত ২৩ জানুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশব্যাপী করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধকল্পে মন্ত্রিপরিষদ বিভাগের ২৩ জানুয়ারি বিজ্ঞপ্তি অনুসারে ২৪ জানুয়ারি থেকে সব সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/বেসরকারি অফিসগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেক সংখ্যক কর্মকর্তা/কর্মচারী নিয়ে পরিচালনা করার বিষয়ে নির্দেশনা জারি হয়েছে।

এতে আরও বলা হয়, কোভিড-১৯ সংক্রমণের সার্বিক অবস্থার অবনতি হওয়ায় এবং উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় প্রধান বিচারপতি জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করেন যে ২৪ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব অধস্তন আদালত/ট্রাইব্যুনালে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক অর্ধেক সংখ্যক সহায়ক কর্মকর্তা/কর্মচারী নিয়ে কার্যক্রম পরিচালিত হবে। অন্যান্য কর্মকর্তা কর্মচারীরা কর্মস্থলে অবস্থান করবেন।