সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির নতুন চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন

দেশের সর্বোচ্চ আদালতের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির নতুন চেয়ারম্যান মনোনয়ন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) হাইকোর্টের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর সই করা এক স্মারক থেকে এ তথ্য জানা গেছে।

স্মারকে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগে বিচারক হিসেবে নিয়োগ লাভ করায় কমিটির চেয়ারম্যানের শূন্য পদে বাংলাদেশের প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে মনোনয়ন দিয়েছেন।

প্রসঙ্গত, বার্ষিক আয় দেড়লাখ টাকার ঊর্ধ্বে নয় এমন ব্যক্তিদের বিনামূল্যে আইনি সেবা দিতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির অফিস উদ্বোধন করেন তৎকলীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সেসময় এ কমিটির চেয়ারম্যান হয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নিজামুল হক। পরের বছর ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি বিচারপতি নিজামুল হক আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। এ কারণে তার স্থলে ১৮ ফেব্রুয়ারি নতুন চেয়ারম্যান হন বিচারপতি এম. ইনায়েতুর রহিম। ওই বছরের ১ মার্চ তিনি দায়িত্ব নেন।

সম্প্রতি লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগে নিয়োগ পাওয়ায় পদটি শূন্য হয়। এ প্রেক্ষিতে তার স্থলাভিষিক্ত করা হয়েছে বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে।