সম্পত্তির ভাগ কে কতটা পাবে, জানা যাবে এক ক্লিকেই

মৃত ব্যক্তির ওয়ারিশদের মধ্যে কার ভাগে কতটুকু সম্পদ যাবে, সেই হিসাব জটিল। ওয়ারিশদের মধ্যে সম্পত্তি বণ্টন নিয়ে নানা সমস্যাও হয়। সম্পদের ভাগ-বাটোয়ারার জটিলতা কমাতে সরকারিভাবে তৈরি করা হয়েছে ‘উত্তরাধিকার ডট বাংলা’ নামের ওয়েবসাইট। এতে সম্পদের পরিমাণ ও ওয়ারিশদের পরিচয় লেখামাত্র আইন মোতাবেক কে কতটা ভাগ পাবেন তা দেখিয়ে দিচ্ছে।

মন্ত্রিপরিষদ বিভাগ ও আইসিটি বিভাগের বাস্তবায়নাধীন ‘অ্যাসপায়ার টু ইনোভেট’ (এটুআই) প্রকল্পের অধীনে বাংলা ও ইংরেজি ভাষায় এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে। ওয়েবসাইটটির স্লোগান ‘এক ক্লিকেই সম্পত্তির হিসাব’। জমি, টাকা, সোনা ও রুপা—এই চার ধরনের সম্পত্তির বণ্টনের হিসাব করা যায় উত্তরাধিকার ওয়েবসাইটে।

দেশে মুসলিম পরিবারে সম্পত্তির হিসাব করা হয় মুসলিম পারিবারিক আইন অনুসারে। অনেকে বিষয়টি সম্পর্কে কিছু কিছু জানেন। কিন্তু বণ্টন একটু জটিল হলে অনেক সময় আইনজীবী বা এ বিষয়ের বিশেষজ্ঞদের কাছে যেতে হয়। মূলত ভাগ-বাঁটোয়ারা নিয়ে ওয়ারিশদের মধ্যে জটিলতা দূর করতে ২০১৭ সালে ‘উত্তরাধিকার ক্যালকুলেটর’ তৈরির কাজ শুরু করে এটুআই। মুসলিম আইনে সম্পত্তি বণ্টনের বিধান (ফারায়েজ) অনুযায়ী এটি তৈরি করা হয়।

উত্তরাধিকার ডট বাংলা সাইটে গেলে দেখা যাবে, ক্যালকুলেটরের ওপরের অংশে মৃত ব্যক্তির ২৯ ধরনের আত্মীয়স্বজনের তালিকা রয়েছে। প্রতিটি ধরনের (ভাই/বোন/ভাইয়ের ছেলেসহ অন্যান্য) পাশে উত্তরাধিকারীদের সংখ্যা কতজন সেটি লেখার ব্যবস্থা রয়েছে।

আর ক্যালকুলেটরের নিচের অংশে সম্পদের বিবরণ (জমি/সোনা/রুপা/মুদ্রা) লিখতে হয়। এর মধ্যে জমির ক্ষেত্রে শতাংশ, মুদ্রার ক্ষেত্রে টাকা এবং সোনা ও রুপার ক্ষেত্রে ভরিতে পরিমাণ উল্লেখ করতে হয়। এই দুই অংশের তথ্য দিয়ে ফলাফল অংশে চাপ দেওয়ার দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে সম্পদ বণ্টনের তালিকা চলে আসে।

ক্যালকুলেটরে ফলাফলের নিচের অংশে ‘হিসাবের ধাপ’ নামে একটি অংশ রয়েছে। সেখানে কে কতটুকু সম্পদ পেলেন, তার আইনি ব্যাখ্যা দেওয়া থাকে। মৃত ব্যক্তির আত্মীয়দের মধ্যে কেউ যদি সম্পত্তির ভাগীদার না হন, তাহলে কেন তিনি মৃত ব্যক্তির সম্পদ পাওয়ার যোগ্য নন, সেটিও উল্লেখ থাকে।

এ ছাড়া ওয়েবসাইটের বিধিতে গিয়ে ইসলামের বিধান মোতাবেক সম্পত্তি বণ্টন প্রক্রিয়ার বিস্তারিত দেওয়া আছে। এ ছড়া ক্যালকুলেটরের ‘জিজ্ঞাসা’ অংশে সম্পত্তি বণ্টন নিয়ে সাধারণ মানুষের জন্য প্রয়োজনীয় বেশ কিছু প্রশ্নের উত্তরও দেওয়া আছে।

আইনজীবী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মৃত ব্যক্তির সম্পত্তি বণ্টনের হিসাব জটিল। যেমন কোনো ব্যক্তি যদি স্ত্রী, তিন মেয়ে, সহোদর বোন এবং সহোদর ভাইয়ের দুই পুত্র রেখে মারা যান, সেটির হিসাব এক রকম। আবার শুধু সহোদর বোন রেখে মারা না গেলে পুরো হিসাব ভিন্ন। এই সূক্ষ্ম হিসাবগুলো সহজে করা যায় উত্তরাধিকার ক্যালকুলেটরে।

উত্তরাধিকার ওয়েবসাইটে বর্তমানে মুসলিম আইন মোতাবেক বণ্টন ক্যালকুলেটর রয়েছে। হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টধর্মের জন্যও উত্তরাধিকার ক্যালকুলেটর তৈরি করা হয়েছে। তবে সেটি সর্বসাধারণের ব্যবহারের জন্য এখনো চালু করা হয়নি।

জানা গেছে, ক্যালকুলেটরগুলো ধর্মীয় আইন অনুযায়ী করা। বিতর্ক এড়াতে সব বিষয় যথাযথভাবে যাচাই (ভেটিং) করতে হচ্ছে। ভেটিং শেষ হলে অন্য ধর্মের উত্তরাধিকার ক্যালকুলেটরও উন্মুক্ত করে দেওয়া হবে।

সূত্র: প্রথম আলো