অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

যৌন হয়রানি রোধে দেশের সব আদালতে কমিটি গঠনের নির্দেশ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায়ের আলোকে সারাদেশের অধস্তন আদালতসমূহে যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে কমিটি গঠন করে এ সংক্রান্ত প্রতিবেদন দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসনের নিকট পাঠাতে বলা হয়েছে।

আজ বুধবার (২৩ মার্চ) সুপ্রিম কোর্ট প্রশাসন এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভুঞা স্বাক্ষরিত এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

এ কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগের বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে। সেই সাথে সংশ্লিষ্টদের এ কমিটির কার্যক্রম সুপ্রিম কোর্টকে অবহিত করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদান সংক্রান্ত কমিটির সভাপতি বিচারপতি কৃষ্ণা দেবনাথের উপস্থিতিতে অনুষ্ঠিত কমিটির ২য় সভার সিদ্ধান্ত মোতাবেক প্রত্যেক জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর ৫৯১৬/২০০৮ এ প্রদত্ত ১৪/০৫/২০০৯ খ্রি. তারিখের রায়ের আলোকে শুধুমাত্র নিজ নিজ প্রতিষ্ঠানে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদানের নিমিত্ত প্রত্যেক জজশিপ ও ম্যাজিস্ট্রেসিতে এ সংক্রান্ত কমিটি গঠনপূর্বক পত্র প্রাপ্তির ১৫ (পনের) কার্যদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট প্রতিবেদন প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’