মরহুম অ্যাডভোকেট মাহবুবুর রহমান
মরহুম অ্যাডভোকেট মাহবুবুর রহমান

সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মাহবুবুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক মন্ত্রী ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মাহবুবুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। প্রখ্যাত এই আইনজীবী ছিলেন রাজনীতিবিদও, যিনি চারবার নির্বাচিত সংসদ সদস্য ও একাধিক মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী ছিলেন।

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম পাঠকদের জন্য এই গুণীজনের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হল-

ব্যক্তিগত জীবন

মাহবুবুর রহমান ৫ জানুয়ারি ১৯৪০ সালে নোয়াখালীর চাটখিলের দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ডাঃ ফিরোজা বেগমের সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের পাঁচ ছেলে মেয়ে রয়েছে। ফিরোজা বেগম ২০১৫ সালে মৃত্যুবরণ করেন। তার মেয়ে ফারাহ মাহবুব বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি।

রাজনৈতিক ও কর্মজীবন

মাহবুবুর রহমান ১৪ ডিসেম্বর ১৯৬২ সালে উচ্চ আদালতের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়ে আইন পেশায় যুক্ত হন। মৃত্যুর আগ পর্যন্ত একটানা ৫৮ বছর দেশের উচ্চ আদালতে আইনজীবী পেশায় নিয়োজিত ছিলেন।

১৯৮৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত এরশাদ সরকারের মন্ত্রী সভায় শিক্ষা, তথ্য, স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়, পানি সম্পদ, পাট ও ধর্ম সহ নয়টি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টির হয়ে নোয়াখালী-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন।

এরপর তিনি ১৯৯৬ সালে জাতীয় পার্টি থেকে বিএনপিতে যোগ দিয়ে ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী হিসেবে নোয়াখালী-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন।

২০০৮ সালের তিনি পুনরায় জাতীয় পার্টিতে ফিরে যান।

মৃত্যু

মাহবুবুর রহমান ২০২১ সালের আজকের দিনে (২৭ মার্চ) মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে পাঁচ সন্তান, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।