বিচারপতি সাহাবুদ্দীন আহমেদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব
বিচারপতি সাহাবুদ্দীন আহমেদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

বিচারপতি সাহাবুদ্দীন আহমেদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শুরু হয়েছে। সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমেদের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়।

আজ সোমবার (২৮ মার্চ) বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে স্পিকার প্রথমে সভাপতিমণ্ডলী মনোনয়ন করেন। সভাপতিমণ্ডলীর মনোনয়নের পর স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করেন।

এসময় সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ, সাবেক সংসদ সদস্য মো. আকুল হাসেম, কাজী রোজী, সৈয়দ মকবুল হোসেনের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। এছাড়া গত অধিবেশনের পর থেকে দেশ বরেণ্য যেসব ব্যক্তিরা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানিয়ে অধিবেশনে শোক প্রস্তাব আনা হয়।

এরপর এ শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। শোক প্রস্তাব গ্রহণের পর প্রয়াতদের আত্মর শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

চলতি অধিবেশনের প্রথম দিনেই চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যম কর্মী বিল উঠছে। সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, সংসদে পাস ও পেশের জন্য সংসদ সচিবালয়ের আইন শাখায় ১৫টি বিল জমা পড়েছে। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন, ছয়টি পাসের অপেক্ষায় এবং চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে।

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি শেষ হয় একাদশ সংসদের ষোড়শ অধিবেশন। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৯ মার্চ এই অধিবেশন আহ্বান করেন।