অ্যাডভোকেটশীপ মৌখিক পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে অনলাইনে
বাংলাদেশ বার কাউন্সিল

অনলাইন ফরম পূরণে বার কাউন্সিলের রিমাইন্ডার নোটিশ

আইনজীবী তালিকাভুক্তির আসন্ন প্রিলিমিনারি (এমসকিউ) পরীক্ষার অনলাইন ফরম পূরণের জন্য রিমাইন্ডার নোটিশ জারি করেছে বাংলাদেশ বার কাউন্সিল। এতে নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এ নোটিশ জারি করা হয়।

এতে বলা হয়, এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম চলমান রয়েছে। আগামী ২৭ এপ্রিল রাত ১১:৫৯ পর্যন্ত অনলাইনে (http://bar.teletalk.com.bd) ফরম পূরণ করা যাবে। এই তারিখ ও সময়ের পর ফরম পূরণের আর কোন সুযোগ থাকবে না।

এজন্য আসন্ন প্রিলিমিনারি (এমসকিউ) পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক যোগ্য সকল প্রার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে অনুরোধ করা হয়েছে নোটিশে।

আরও পড়ুন: অ্যাডভোকেটশিপ এমসিকিউ পরীক্ষার ফরম পূরণ শুরু, জেনে নিন পদ্ধতি ও যোগ্যতা

নিয়মানুযায়ী, আইন বিষয়ে স্নাতক (এলএলবি) পাসের পর একজন প্রার্থী সিনিয়র আইনজীবীর সঙ্গে বার কাউন্সিলের নির্ধারিত ফরমে ইন্টিমেশন (সদস্যপদের আবেদন) পেপার জমা দেন। এরপর শিক্ষানবিশ হিসেবে ছয় মাস পার হলে বার কাউন্সিল ওই প্রার্থীকে রেজিস্ট্রেশন ফরম দেয়।

এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রাথমিক যোগ্যতা এ রেজিস্ট্রেশন। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরমপূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেন।

এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে লিখিত পরীক্ষায় পরপর দুবার অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেন একজন প্রার্থী। আইনজীবী হিসেবে এনরোলমেন্ট হওয়ার জন্য এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) উত্তীর্ণ হওয়ার পরে নিয়মানুাযায়ী লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ করতে বার কাউন্সিলের সনদ পান।