বার কাউন্সিলের নির্বাচন
বার কাউন্সিলের নির্বাচন

বার কাউন্সিল নির্বাচনের বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ

সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের আসন্ন নির্বাচনের বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকা অনুযায়ী ৭টি সাধারণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩৫ জন। অন্যদিকে ৭টি গ্রুপ আসনে প্রার্থী ২৩ জন।

বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সই করা এক নোটিশে বুধবার (২০ এপ্রিল) এ তথ্য জানানো হয়।

এর আগে গত ১৩ এপ্রিল সাধারণ আসনে ৪১ জন এবং গ্রুপ আসনে ২৪ জন প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছিল। তবে প্রার্থীতা প্রত্যাহারের নির্ধারিত সময় ২০ এপ্রিলের মধ্যে সাধারণ আসনের ৬ জন এবং গ্রুপ আসনের একজন প্রার্থীতা প্রত্যাহার করে নেওয়ায় তাদের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

সাধারণ আসন থেকে প্রার্থীতা প্রত্যাহার করেছেন আবু মোহাম্মদ হাশেম, আবুল খায়ের, এ.বি.এম রফিকুল হক তালুকদার, নাহিদ সুলতানা, ফরহাদ আহম্মেদ ও মো. লাইকুজ্জামান। অন্যদিকে গ্রুপ আসন থেকে প্রার্থীতা প্রত্যাহার করে নেওয়া একমাত্র প্রার্থী গ্রুপ সি আসনের অ্যাডভোকেট মনিরুল আলম চৌধুরী।

আরও পড়ুন: বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের প্যানেল ঘোষণা

সাধারণ আসনের বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা

আজমেরী মোশারফ সুমী, আব্দুর রউফ খাঁন, আবদুল জামিল মোহাম্মদ আলী, আবদুল মোমেন চৌধুরী, আবদুল্লাহ-আল-মামুন, এ. এম. মাহবুব উদ্দিন খোকন, এ.বি.এম ওয়ালিউর রহমান খান, কাওসার আহমেদ হালিম, কে. এম. জাবির, গৌরাঙ্গ চন্দ্র কর, জয়নুল আবেদীন, ড. মো. হায়দার আলী, দেবদাশ সরকার, ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া, মিলন কুমার ভঞ্জ, মুহাম্মদ আবদুল আউয়াল, মোহাম্মদ মোখলেসুর রহমান, মোহাম্মদ সাঈদ আহমেদ, মো. আবদুল মতিন, মো. ইউনুস আলী আকন্দ, মো. একরামুল হক, মো. কামরুল ইসলাম, মো. জসিম উদ্দীন সরকার, মো. নজরুল ইসলাম খান, মো. মিজানুর রহমান, মো. মোস্তফা জামাল ভূঞা, মো. রবিউল আলম, মো. রুহুল কুদ্দুস, মো. শফিকুল ইসলাম, শাহ জিকরুল আহমেদ, শাহ মো. খসরুজ্জামান, শেখ মোহাম্মদ আখতারুজ্জামান, সুলতান আহমেদ খাঁন, সৈয়দ রেজাউর রহমান, এবং স্বপন কুমার আইচ।

অঞ্চলভিত্তিক আসনের বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা

গ্রুপ ‘এ’ ঢাকা অঞ্চল- আবদুল বাতেন, এস. এম. মিজান, মো. মহসীন মিয়া, মো. শহিদ উল্যাহ। গ্রুপ ‘বি’ ময়মনসিংহ টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চল- আবদুল বাকী, বিশ্বজিৎ কুমার গাঙ্গুলী, মো. জালাল উদ্দিন খান। গ্রুপ ‘সি’ চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চল- আবুল হাসনাত মোহাম্মদ জাহিদ হোসেন, এ. এস. এম বদরুল আনোয়ার, মোহা. মুজিবুল হক। গ্রুপ ‘ডি’ কুমিল্লা ও সিলেট অঞ্চল- এ. এফ. মো. রুহুল আনাম চৌধুরী, এ.টি.এম. ফয়েজ উদ্দীন। গ্রুপ ‘ই’ খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চল- আনিছ উদ্দীন আহমেদ, এস. এম. আবু বকর, কাজী এনায়েত হোসেন, মো. সাইফুল আলম। গ্রুপ ‘এফ’ রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চল- মো. আকরামুল ইসলাম (আকরাম), মো. ইকরামুল হক, মো. ইনতাজুল হক বাবু, মো. মইনুল আহসান। গ্রুপ ‘জি’ দিনাজপুর, বগুড়া, রংপুর ও পাবনা অঞ্চল-  মো. আব্দুর রহমান, মো. আবদুল হাকিম, মো. শফিকুল ইসলাম।

আরও পড়ুন: বার কাউন্সিল নির্বাচন: বিএনপি সমর্থিত আইনজীবীদের প্যানেল ঘোষণা

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী চলতি বছরের ২৫ মে বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গণসহ বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতসমূহে স্থাপিত ভোটকেন্দ্রে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।